ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬

2019-04-20

, ১৪ শাবান ১৪৪০

বিমানবন্দরে নিরাপত্তা তল্লাশি থেকে ছাড় চান ভিআইপি যাত্রীরা

প্রকাশিত: ০৯:০৩ , ১৬ এপ্রিল ২০১৯ আপডেট: ১১:২৯ , ১৬ এপ্রিল ২০১৯

নিজস্ব প্রতিবেদক : বিমানবন্দরের নিরাপত্তা তল্লাশি থেকে ছাড় চান ভিআইপি যাত্রীরা। এমন অনুরোধ জানিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। তবে তাদের এই অনুরোধকে শিশুসুলভ আবদার ও অযৌক্তিক বলে মনে করেন নিরাপত্তা বিশ্লেষকরা। তারা বলছেন, চেকিং শিথিল হলে নিরাপত্তা ঝুঁকি বাড়বে। তবে নিরাপত্তার প্রশ্নে কাউকে ছাড় না দেয়ার ঘোষণা দিয়েছেন বিমান প্রতিমন্ত্রী। 

উড়োজাহাজ ছিনতাই চেষ্টার পর বিমানবন্দরে নিরাপত্তায় কড়াকড়ি আরোপ করে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। কিন্তু ভিআইপি যাত্রী, তাদের পরিজন, গানম্যান কিংবা সফরসঙ্গীরা বিমানবন্দরের নিরাপত্তা তল্লাশিতে অনীহা প্রকাশ করে। এতে বিঘিœত হচ্ছে বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা। কখনো কখনো ঘটছে অনাকাংখিত ঘটনাও। 

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা সংশ্লিষ্টরা বলছেন, বিশ্বের যে কোনও বিমানবন্দরে নিরাপত্তা ব্যবস্থার মধ্যদিয়েই যেতে হয় সব যাত্রীকে। লাগেজের জন্য দুই ধাপে স্ক্যানিং মেশিন ও যাত্রীদের জন্য আর্চওয়ে ও দেহতল্লাশির নিয়ম সব জায়গায় একই। কিন্তু দেশের অনেক ভিআইপি যাত্রীই এসব নিরাপত্তার নিয়ম মানতে নারাজ। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি মন্ত্রী- এমপিসহ ভিআইপিদের নিরাপত্তা ছাড়ের আবেদন জানিয়েছে।

নিরাপত্তা বিশ্লেষক ইশফাক ইলাহী চৌধুরী বলছেন, বিমানবন্দরের নিরাপত্তায় শৈথিল্য দেখানো হলে ঝুঁকি বাড়বে। 

বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী বলেন, নিরাপত্তার প্রশ্নে কাউকে ছাড় দেয়া হবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা আছে বিমানবন্দরের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার।  

ন্যাশনাল সিভিল এভিয়েশন সিকিউরিটি প্রোগ্রাম অনুযায়ী, কেবল দেশের রাষ্ট্রপতি ও  প্রধানমন্ত্রীর প্রটোকল ও  সফরসঙ্গীরা তাদের সাথে নিরাপত্তা তল্লাশি ছাড়াই বিমানবন্দর ব্যবহার করবেন। 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is