ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

2019-08-21

, ১৯ জিলহজ্জ ১৪৪০

তৈরী পোশাক খাত, মজুরি বাড়লেও বদলাচ্ছে না শ্রমিকের জীবনযাত্রার মান

প্রকাশিত: ১০:০২ , ১৬ এপ্রিল ২০১৯ আপডেট: ১০:০২ , ১৬ এপ্রিল ২০১৯

নিজস্ব প্রতিবেদক : তৈরী পোশাক শিল্প খাতে গত দুই দশকে শ্রমিকের সংখ্যা দ্বিগুন হলেও উৎপাদন বেড়েছে ছয়গুন। যদিও নিশ্চিত হচ্ছে না শ্রমিকের বেঁচে থাকার নূনতম প্রয়োজন। আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা একশন এইডের গবেষণা প্রতিবেদনে এমনি চিত্র উঠে এসেছে। সকালে রাধানীর ব্র্যাক ইন সেন্টারে প্রতিবেদনটি প্রকাশ করা হয়। এসময় গবেষকরা জানান, মজুরিবৃদ্ধি পরিবর্তন আনতে পারছে না পোশাক শ্রমিকের জীবনযাত্রায়। ফলে শ্রমবাজার থেকে হারিয়ে যাচ্ছে শ্রমিক।

রানা প্লাজা দুর্ঘটনার পর নানামুখী সংস্কার ও কর্মসূচীর পর তৈরী পোশাক খাতের অগ্রগতি কতটা হয়েছে তা নিয়ে গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক উন্নয় সংস্থা  ‘একশন এইড’। প্রতিবেদন অনুযায়ী, সেই ট্রাজেডির ছয় বছর পেরিয়ে গেলেও মানসিক ও শারীরিক অসুস্থতা এবং কাজে ফিরতে না পারায় অধিকাংশ শ্রমিক এখনও বেকার। তাদের জীবন চলছে টানাপোড়েনে।

গবেষকরা বলছেন, তৈরী পোশাক খাতে অনেক সংস্কার হলেও পণ্যের ন্যায্যমূল্য নির্ধারণে বিদেশী ক্রেতাদের সাথে মালিকদের দরকষাকষির সক্ষমতা এখনো তৈরী হয়নি। সংস্কার ব্যয়ের চাপে বহু কারখানা বন্ধ হয়ে গেছে। কিন্তু বিদেশী ক্রেতারা বাড়ায়নি পণ্যের মূল্য।

গবেষকরা জানান, মজুরী বাড়ানো হলেও শ্রমিকের জীবনযাত্রার মানের পরিবর্তন হচ্ছে না। তবে, দুই দশকে শ্রমিকের সংখ্যা দ্বিগুন হলেও উৎপাদন বেড়েছে ছয়গুন।

রানাপ্লাজা ধ্বসের পর শ্রমিকের জীবনমান উন্নয়নে বিভিন্ন কর্মসূচীর বাস্তবায়ন হলেও পরে অনেক কর্মসূচী বন্ধ হয়ে গেছে বলে উদ্বেগ প্রকাশ করেন গবেষকরা।

 

 

এই বিভাগের আরো খবর

সবজি রপ্তানিতে দু’টি কার্গো প্লেন কেনার ইচ্ছা প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের বিভিন্ন দেশে সবজি রপ্তানির জন্য দু’টি কার্গো প্লেন কিনতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২০...

মাগুরায় এ বছর পাটের বাম্পার ফলন

মাগুরা প্রতিনিধি: মাগুরায় এ বছর পাটের ফলন ভালো হয়েছে। কৃষকরা এখন পাট কাটা ও প্রক্রিয়াজাতকরণে ব্যস্ত সময় পার করছেন। অন্য বছরের তুলনায় এবার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is