ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

2019-08-23

, ২১ জিলহজ্জ ১৪৪০

তৈরী পোশাক শিল্পে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা থাকতে হবে : মেয়র

প্রকাশিত: ০৮:১৬ , ২০ এপ্রিল ২০১৯ আপডেট: ০৮:১৬ , ২০ এপ্রিল ২০১৯

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশসহ বিশ্ব অর্থনীতিতে তৈরী পোশাক খাতের বিশাল ভূমিকা থাকলেও পরিবেশের জন্য তা যথেষ্ট উদ্বেগজনক, এমনটাই বললেন বিশেষজ্ঞরা। সকালে রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে ফ্যাশন খাত নিয়ে এক সেমিনারে তারা একথা বলেন। এসময় পরিবেশ রক্ষায় আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলার তাগিদ দেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে শনিবার ফ্যাশন খাত নিয়ে অ্যাকশন এইডের উদ্যোগে এই সেমিনারের আয়োজন। বিজিএমইএ’র নেতৃবৃন্দ, উদ্যোক্তা, বিশেষজ্ঞ ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র এতে অংশ নেন।

সেমিনারে বক্তারা বলেন, বিশ্বজুড়ে ফ্যাশন শিল্পের বিশাল বাজার রয়েছে। যার পরিমাণ প্রায় তিন ট্রিলিয়ন মার্কিন ডলার। তবে এই খাতের কারণে পরিবেশের ব্যাপক দূষণও হচ্ছে, যা উদ্বেগজনক। বাংলাদেশের চিত্রও এর ব্যতিক্রম নয়।

সেমিনারে, পরিবেশের ভারসাম্য রক্ষায় তৈরী পোশাকখাতে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলার তাগিদ দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। দূষণকারী শিল্পের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথাও জানান তিনি।

তৈরী পোশাকখাতের বর্জ্য বিদ্যুত ও গ্যাস উৎপাদনসহ বিভিন্ন কাজে ব্যবহারের লক্ষ্যে বিশেষজ্ঞদের নিয়ে কাজ করা হচ্ছে বলেও জানান মেয়র।

 

এই বিভাগের আরো খবর

সাগরে লঘুচাপ, সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত

ডেস্ক প্রতিবেদন: উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় সৃষ্ট লঘুচাপটি একই এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে দেশের অধিকাংশ জায়গায়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is