ঢাকা, শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

2019-07-19

, ১৬ জিলকদ ১৪৪০

বাড়ছে গ্রাফিকস ডিজাইনের কদর

প্রকাশিত: ০৯:২৯ , ২১ এপ্রিল ২০১৯ আপডেট: ০৯:২৯ , ২১ এপ্রিল ২০১৯

ডেস্ক প্রতিবেদন: সারা বিশ্বেই চাকরির বাজারে সৃজনশীলতাকে গুরুত্ব দেওয়া হচ্ছে, বাড়ছে সৃজনশীল বিষয়গুলোয় পড়ালেখার চাহিদা। গ্রাফিকস ডিজাইন সৃজনশীল বিষয়গুলোর মধ্যে অন্যতম।

তথ্যপ্রযুক্তির এই যুগে শুধু দেশে নয়, বরং সারা বিশ্বেই খুবই প্রয়োজনীয় একটি দক্ষতার জায়গা হলো গ্রাফিকস ডিজাইনিং। গ্রাফিকস ডিজাইনিং কোথায় দরকার? এর চেয়ে কোথায় দরকার নেই, সেই প্রশ্নের উত্তর দেওয়া সহজ! বইয়ের প্রচ্ছদ থেকে শুরু করে বিলবোর্ডের ডিজাইন, বিয়ের কার্ড থেকে ওয়েবসাইটের আউটলুক, সংবাদপত্রে বিজ্ঞাপন থেকে চলচ্চিত্রের প্রচারণা সব ক্ষেত্রেই দক্ষ গ্রাফিকস ডিজাইনারের প্রয়োজন আছে।

বাংলাদেশে খুব বেশি বিশ্ববিদ্যালয়ে গ্রাফিকস ডিজাইন কিংবা গ্রাফিকস ডিজাইন অ্যান্ড মাল্টিমিডিয়ায় স্নাতক ও স্নাতকোত্তর স্তরে পড়ানো হয় না। এ ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের গ্রাফিকস ডিজাইন বিভাগ বেশ পুরোনো। ১৯৪৮ সালে এর যাত্রা শুরু, যদিও সেই সময়ে এই বিভাগের নাম ছিল কমার্শিয়াল আর্ট ডিপার্টমেন্ট। ঢাকা বিশ্ববিদ্যালয় ও শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির পাশাপাশি কিছু কিছু ইনস্টিটিউট গ্রাফিকস ডিজাইন পড়াচ্ছে।

দেশের চাকরির বাজারে দক্ষ গ্রাফিকস ডিজাইনারের বেশ চাহিদা আছে। বেশির ভাগ ক্ষেত্রে পড়ালেখা শেষ হওয়ার আগেই তাঁরা চাকরি পেয়ে যান। আর যাঁরা চাকরি করতে চান না, তাঁরা সহজেই ফ্রিল্যান্সার হিসেবে দেশ-বিদেশের ওপেন মার্কেট প্লেস, যেমন: ওডেস্ক, আপওয়ার্কের মতো জায়গায় কাজ করতে পারেন। তাই গ্রাফিকস ডিজাইনাররা সাধারণত কখনোই বেকার থাকেন না।

 

এই বিভাগের আরো খবর

এবারো পাসের হারে মেয়েরা এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: এবারো এইচএসসি ও সমমনা পরীক্ষায় দেশের ৮টি বোর্ডে পাসের দিক দিয়ে মেয়েরা এগিয়ে আছে। বুধবার (১৭ জুলাই) দুপুরে শিক্ষামন্ত্রী...

এ বছর বেড়েছে পাসের হার এবং জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক: এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে ১০ বিভাগে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। এছাড়া প্রকাশিত ফল অনুযায়ী, গত বছরের তুলনায়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is