ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

2019-08-24

, ২২ জিলহজ্জ ১৪৪০

হ্যান্ডশেকের ধরন বলে দেবে আপনার ব্যক্তিত্ব

প্রকাশিত: ০৬:৩১ , ২২ এপ্রিল ২০১৯ আপডেট: ০৬:৩১ , ২২ এপ্রিল ২০১৯

অনলাইন ডেস্ক: মানুষকে সম্ভাষণ জানানোর খুব প্রচলিত রেওয়াজ করমর্দন বা হ্যান্ডশেক। হ্যান্ডশেক কেবল হাত আকড়ে ধরাই নয় বা হাত ঝাঁকুনি দেওয়াই নয়, এটি একজন ব্যক্তির ব্যক্তিত্বের ধরনও প্রকাশ করে। এই হ্যান্ডশেকের মাধ্যমে একজন মানুষের মনোভাব, পেশাদারিত্ব, বিশ্বাসযোগ্যতা এবং আত্মবিশ্বাস না কি বিনয়ী-এসব কিছুর উত্তর বলে দেয় হ্যান্ডশেকের ধরন। হ্যান্ডশেকের ধরন অনুযায়ী আপনি কোন ধরনের ব্যক্তিত্বের মানুষ, এ বিষয়ে জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ব্রাইট সাইট।

১. ডাবল হ্যান্ডার হ্যান্ডশেক: হ্যান্ডশেক করার সময় একজন ব্যক্তি দুই হাত দিয়ে আরেকজনের হাত চেপে ধরলে একে ডাবল হ্যান্ডার হ্যান্ডশেক বলে। এর মানে হলো ব্যক্তি সৎ ও যোগাযোগের ক্ষেত্রে  খোলামেলা।

২.  ডমিনেন্ট হ্যান্ডশেক: এই ধরনের হ্যান্ডশেকে একজনের হাত নিচে, আরেকজনের হাত ওপরে থাকে। ব্রাইট সাইটের তথ্য মতে, যার হাত ওপরে থাকে সেই ব্যক্তি কিছুটা আক্রমণাত্বক। এই ব্যক্তি আসলে বলতে চায়, ‘আমি বস। কে কি মনে করে তাতে আমার কিছু যায় আসে না।’ এভাবে হাত ধরার ধরন প্রকাশ করে ব্যক্তি অন্যকে নিয়ন্ত্রণ করতে চায়।

৩.  সাবমিসিভ হ্যান্ডশেক: দুজনের হাতের তালু সামনাসামনি থাকলে একে সাবমিসিভ হ্যান্ডশেক বলে। যাদের হ্যান্ডশেকের ধরন এমন, তারা তেমন আত্মবিশ্বাসী নয় এবং তাদের ওপর সহজেই প্রভাব খাটানো যায়।

৪.  ডেড ফিশ: হ্যান্ডশেকের ধরন ডেড ফিশ বা মৃত মাছের মতো হলে ব্যক্তির প্রতিজ্ঞার অভাব ও দুর্বলতার প্রকাশ ঘটে। এর মানে হলো, ব্যক্তি দ্রুতই বিনয়ী হয়ে যায়।

৫.  বাঞ্চ অব ক্যারোটস: হ্যান্ডেশের সময় হাত গাজরের থোকার মতো হয়ে থাকলে একে বাঞ্চ অব ক্যারোটস বলে। এর মানে, ‘আমি অসাবধান নই।’ যাদের হ্যান্ডশেকের ধরন এমন, তারা অসাবধান ব্যক্তিদেরও অপছন্দ করে।

 

এই বিভাগের আরো খবর

নতুন তিন পৃথিবীর সন্ধান নাসার

অনলাইন ডেস্ক: মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) বিজ্ঞানীরা এবার এমন তিনটি গ্রহের সন্ধান পেয়েছেন। নাসার খুঁজে পাওয়া এই তিনটি নতুন গ্রহের...

উদ্ভিদের বিশাল সংগ্রহশালা গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

গোপালগঞ্জ প্রতিনিধি: পরিকল্পিত বৃক্ষরোপনের মধ্য দিয়ে দেশের সর্ববৃহৎ উদ্ভিদ সংগ্রহশালায় পরিণত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান...

মানবসেবায় দিল্লির হরজিন্দার সিং

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের দিল্লির সিএনজি অটোচালক হরজিন্দার সিং। নিজের সীমিত সামর্থ্য নিয়ে বিভিন্ন দুর্ঘটনায় আহত মানুষের সেবা করে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is