ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

2019-07-22

, ১৯ জিলকদ ১৪৪০

উজ্জ্বল নিখুঁত ত্বক পেতে রাতের দুই যত্ন

প্রকাশিত: ১২:৩৬ , ২৫ এপ্রিল ২০১৯ আপডেট: ১২:৩৬ , ২৫ এপ্রিল ২০১৯

অনলাইন ডেস্ক: নিখুঁত উজ্জ্বল ত্বক সবার কাক্সিক্ষত। নিখুঁত ত্বক পাওয়ার জন্য কত কিছুই না করা হয়। কিনতে হয় নামি দামি ক্রিম, যেতে হয় পার্লারে, আরও কত কি। কিন্তু তাতেও কি শেষ রক্ষা  হয়? অনেক সময় অতিরিক্ত রাসায়নিক পণ্য ব্যবহারে উল্টো ত্বকের ক্ষতিসাধন হয়ে থাকে। ঘরোয়া কিছু উপায় অবলম্বন করে, রাতে মাত্র  ২ টি ফেসিয়াল মাস্ক যা ত্বকের নানা রকম সমস্যা দূর করে দ্রুত নিখুঁত ত্বক পাওয়া সম্ভব।

সকলে ত্বকের যতই যতœ নিন না কেনো ঘণ্টা না যেতেই রোদ, ধুলাবালির জন্য ত্বকের আরো ক্ষতি হয়। তাই ঝলমলে উজ্জ্বল এবং সমস্যাবিহীন ত্বক পেতে সারাদিন শেষে রাতে ত্বকের যতœ নিলে খুব সহজেই পাবেন নিখুঁত সুন্দর ত্বক। তাই আজকে আপনাদের জন্য রইল রাতে ব্যবহারের ২ টি ফেসিয়াল মাস্ক যা দূর করবে ত্বকের নানা রকম সমস্যা।

১. চিনি, লেবুর রস ও অলিভ অয়েলের ফেসিয়াল স্ক্রাব-
সব ধরনের ফেসিয়াল স্ক্রাবের মধ্যে এই স্ক্রাবটি সবথেকে ভালো। কারন এই স্ক্রাবটির উপাদান অনেক সহজলভ্য এবং প্রাকৃতিক বলে কোনো পার্শ¦প্রতিক্রিয়া নেই। এবং এর কার্যকারিতা অনেক বেশি। অলিভ অয়েল ত্বককে কোমল করে ও চিনি ত্বকের উপরিভাগের মরা কোষ দূর করে।

পদ্ধতি: এই মাস্কটি তৈরি করতে আপনার লাগবে চিনি, লেবুর রস ও অলিভ অয়েল। ২ চা চামচ চিনি, ১ চা চামচ লেবুর রস ও ২ চা চামচ অলিভ অয়েল নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি হাতের তালুতে নিয়ে মুখের ত্বকে হালকাভাবে ঘষে লাগান। মুখে এই মিশ্রণটি ১০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ২/৩ বার করুন। ত্বকের উজ্জলতার পরিবর্তন আপনি নিজেই দেখতে পাবেন।

২. কলা এবং দইয়ের ফেসিয়াল মাস্ক-

কলা খেতে যতটা সুস্বাদু ততোটাই উপকারি। কলা প্রাকৃতিকভাবে ত্বকের কোমলতার জন্য একটি অসাধারন উপাদান। অন্যদিকে দই ত্বকের উজ্জলতা বৃদ্ধিতে সব সময়ের জন্যই উপকারি।

পদ্ধতি: এই মাস্কটি তৈরি করতে লাগবে ১ টি কলা, ১ চা চামচ মধু, ১ টেবিল চামচ দুধ ও ২ চা চামচ টকদই। প্রথমে একটি বাটিতে কলা নিয়ে চামচের মাধ্যমে ম্যাশ করুন। এরপর এতে ২ চা চামচ দই নিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন। তারপর এতে মধু ও দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি আলতো ঘষে ত্বকে লাগান। ১৫ থেকে ২০ মিনিট এই মিশ্রণটি ত্বকে থাকতে দিন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে একটি পাতলা তোয়ালে দিয়ে পানি মুছে ফেলুন। এই মাস্কটি ত্বকের উজ্জলতা ও কোমলতা বৃদ্ধির সাথে সাথে ত্বকে একটি মিষ্টি সুগন্ধ তৈরি করে।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is