ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-22

, ১৭ রমজান ১৪৪০

নরসিংদীর নদনদী ও খাল-বিল থেকে হারিয়ে যাচ্ছে দেশীয় মাছ

প্রকাশিত: ০৫:২০ , ২৫ এপ্রিল ২০১৯ আপডেট: ০৫:২০ , ২৫ এপ্রিল ২০১৯

নরসিংদী প্রতিনিধি : নরসিংদীর নদ-নদী ও খাল-বিল থেকে হারিয়ে যাচ্ছে দেশীয় প্রজাতির মাছ। প্রায় তিনশ প্রজাতির মধ্যে এখন আর দেখা মেলে না অর্ধশত প্রজাতির। নদী ও খালবিলের দূষণ ও নাব্যতা সংকটের কারণে দেশী প্রজাতির মাছ বিলুপ্ত হচ্ছে বলে জানালেন সংশ্লিষ্টরা। তবে মৎস্য বিভাগ আশ্বস্ত করে জানিয়েছে, দেশীয় মাছ রক্ষায় কার্যকর উদ্যোগ নেয়া হচ্ছে।

নরসিংদীর নদনদী ও খালবিলে এক সময় পাওয়া যেত দেশীয় প্রজাতির বিভিন্ন রকম সুস্বাদু মাছ। নদীতীরের জেলেরা এসব মাছ ধরেই জীবিকা নির্বাহ করতেন। কিন্তু মেঘনা, শীতলক্ষ্যা, আড়িয়াল খাঁ ও পুরাতন ব্র‏হ্মপুত্রসহ জেলার প্রায় সবগুলো নদনদীর নাব্যতা দিনদিন কমে আসছে। সেই সাথে কীটনাশক ও শিল্পকারখানার বর্জ্যে দূষিত হচ্ছে নদী। ফলে দেশী প্রজাতির মাছ হারিয়ে যাচ্ছে বলে জানালেন জেলেরা।

নরসিংদী মৎস্য বিভাগের তথ্যমতে, জেলার নদনদী ও খালবিলগুলোয় ২৭৬ প্রজাতির মাছের মধ্যে বিলুপ্ত হয়ে গেছে ৫৪টি প্রজাতি। অনুকূল পরিবেশের অভাবে অন্য মাছের বংশবিস্তারও কমেছে উলে­খযোগ্য হারে। ফলে নদীতে মাছ না পেয়ে বেকার হয়ে পড়েছেন জেলেরা। অনেকে বদলে ফেলেছেন পেশা।

জেলা মৎস্য কর্মকর্তা মো. তোফাজ উদ্দিন আহমেদ বললেন, প্রাকৃতিক ও মানবসৃষ্ট নানা কারণেই বিলুপ্ত হচ্ছে এখানকার দেশীয় প্রজাতির মাছ। তবে এসব রক্ষায় দেরিতে হলেও নেয়া হয়েছে উদ্যোগ।

মৎস বিভাগের উদ্যোগ সফল হলে আবারো নরসিংদীর নদনদীতে দেখা মিলবে শিং, কৈ, খলশে কিংবা মলা, ঢেলা, বেলে মাছের। হাসি ফুটবে জেলেদের মুখে।

 

এই বিভাগের আরো খবর

ফরিদপুরে লিচুর বাম্পার ফলন

নিজস্ব প্রতিবেদক: ফরিদপুরে লিচুর বাম্পার ফলন হলেও হাসি নেই কৃষকের মুখে। কেননা, তীব্র গরমের কারণে লিচু ফেটে গাছ থেকে ঝরে পড়ছে। শেষ সময়ের...

বান্দরবান পৌরসভার সাবেক কমিশনারকে অপহরণের অভিযোগ 

বান্দরবান প্রতিনিধি: বান্দরবান পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের সাবেক কমিশনার ও পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি চথোয়াইমং মারমাকে অপহরণের অভিযোগ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is