ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-22

, ১৭ রমজান ১৪৪০

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা, চ্যাম্পিয়ন শাহজালাল বলী

প্রকাশিত: ১০:৪৩ , ২৫ এপ্রিল ২০১৯ আপডেট: ০৯:৪৫ , ২৬ এপ্রিল ২০১৯

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলার ১শ’১০তম আসরে কক্সবাজারের চকোরিয়ার জীবন বলীকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন কুমিল­ার শাহজালাল বলী। ঢোলের তালে তালে বন্দরনগরীর লালদীঘির ময়দানে বিকেলে শুরু হয় জব্বারের এই বলী খেলা। যা উপভোগ করতে জড়ো হন হাজারো মানুষ।

১৯০৯ সালে ব্রিটিশ বিরোধী আন্দোলনে তরুণ সমাজকে উদ্বুদ্ধ করতে বন্দরনগরীর বদরপতি এলাকার এই বলী খেলা ও বৈশাখী মেলার আয়োজন করেন ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর। শত বছর ধরে চলে আসা এই ঐতিহ্য এখনো বহমান।

প্রতিবছরের মত এবারো সারাদেশ থেকে ১শ’৫০ জন বলী অংশ নেন প্রথম রাউন্ডের প্রতিযোগিতায়। সেখান থেকে শীর্ষ চার বলীকে নিয়ে অনুষ্ঠিত হয় সেমিফাইনাল। সেখানে জয়ী হয়ে ফাইনালে ওঠেন কুমিল­ার শাহজালাল বলী ও কক্সবাজারের চকরিয়ার জীবন বলী।

ঐতিহ্যবাহী এই বলী খেলা উপভোগ করতে উপস্থিত হয়েছিলেন হাজারো মানুষ। তীব্র দাবদাহকে উপেক্ষা করেই খেলা উপভোগ করেন তারা। ফাইনালের মহারণে জীবন বলীকে হারিয়ে শেষ হাসি হাসেন শাহজালাল বলী।

খেলা শেষে বিজয়ী ও রানার্সআপ বলীর হাতে ট্রফি তুলে দেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাহাবুবর রহমান।

শত বছরের প্রাচীন এই বলী খেলা আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাবে, এমন প্রত্যশার কথা জানালেন আয়োজক কমিটির সভাপতি জহরলাল হাজারী।

একসময়ে ব্রিটিশবিরোধী আন্দোলনে প্রেরণা যোগানো এই বলী খেলা ঐতিহ্যের ধারাবাহিকতায় আগামীতেও চলমান থাকবে, এমনটাই প্রত্যাশা সকলের।

 

এই বিভাগের আরো খবর

ফরিদপুরে লিচুর বাম্পার ফলন

নিজস্ব প্রতিবেদক: ফরিদপুরে লিচুর বাম্পার ফলন হলেও হাসি নেই কৃষকের মুখে। কেননা, তীব্র গরমের কারণে লিচু ফেটে গাছ থেকে ঝরে পড়ছে। শেষ সময়ের...

বান্দরবান পৌরসভার সাবেক কমিশনারকে অপহরণের অভিযোগ 

বান্দরবান প্রতিনিধি: বান্দরবান পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের সাবেক কমিশনার ও পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি চথোয়াইমং মারমাকে অপহরণের অভিযোগ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is