মিনি কম্পিউটার তৈরি করল নেত্রকোণার মাদ্রাসাছাত্র

প্রকাশিত: ১০:১৯, ২৯ এপ্রিল ২০১৯

আপডেট: ১০:১৯, ২৯ এপ্রিল ২০১৯

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: নিজের ইচ্ছে শক্তি ও পরিবারের অনুপ্রেরণায় মিনি কম্পিউটার তৈরি করল নেত্রকোণার মদন উপজেলার দশম শ্রেণির ছাত্র কামরুজ্জামান আল হাদি। বাসার কম্পিউটারে কোনো ত্রুটি দেখা দিলে সে নিজেই তা মেরামত করার কাজ করত। এ থেকেই তার মাথায় আসে কম্পিউটার তৈরির চিন্তা।

প্রথমে মোবাইলের মনিটর ব্যবহার করে, টিন দিয়ে সিপিইউর বক্স তৈরি করে ও তাতে মোবাইলের মাদারবোর্ড ব্যবহার করে সিপিইউর পূর্ণাঙ্গ সেটাপ সম্পন্ন করে সে। হাতে লিখা অক্ষর প্রতিস্থাপন করে তৈরি করে কী-বোর্ড। সিডির চাকা ও টিনের আবরণের মধ্যে তার সংযুক্ত করে মাউস তৈরি করে। সিপিইউ থেকে একটি সাউন্ডবক্সের সংযোগ দেয়া হয়। মোবাইলের বেটারির মাধ্যমেই চলে তার এ মিনি কম্পিউটারের অডিও, ভিডিও,এমএস ওয়ার্ড ও ইন্টারনেট প্রোগ্রাম।

ছোট আকারের এ কম্পিউটার তৈরিতে তার খরচ হয়েছে ২০০০ টাকা। গত ৬ মাস ধরে চিন্তার ফসল হলো তার এ কম্পিউটার। কামরুজ্জামান আল হাদির ইচ্ছে হলো বতর্মান সরকারের ডিজিটাল ব্যবস্থাপনা কম খরচে সবার ঘরে ঘরে পৌঁছে দেয়া। যাতে সব শিক্ষার্থী সহজেই কম্পিউটার ব্যবহার করতে পারে।

হাদির বাবা পেশায় শিক্ষক ও মা গৃহিণী। ৪ ভাই ৫ বোনের মধ্যে হাদি চতুর্থ। হাদির বাবা মাওলানা সাইদুর রহমানের সঙ্গে কথা বলে জানা যায়, প্রথমে তারা বিরক্ত হলেও পরে ছেলের অদম্য ইচ্ছার প্রতি সমর্থন জানান এবং তার যাবতীয় খরচ বহন করেন।

এ ব্যাপারে হাদির শিক্ষাপ্রতিষ্ঠান জাহাঙ্গীরপুর ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো. মঞ্জুরুল হক খান বলেন, উপজেলা থেকে জেলাপর্যায়ে বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করে হাদি আমাদের সুনাম কুড়িয়ে এনেছে।
 

এই বিভাগের আরো খবর

কুষ্টিয়ায় মোটরসাইকেল পুকুরে, ২ আরোহী নিহত

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ার খোকসা...

বিস্তারিত
গাজীপুরে বাবা খুন, ছেলে আটক

গাজীপুর প্রতিনিধি: গাজীপুরে পাষন্ড...

বিস্তারিত
ভোলার এসপির ফেইসবুক হ্যাকড, থানায় জিডি

ভোলা প্রতিনিধি: ভোলার পুলিশ সুপার...

বিস্তারিত
ঝিনাইদহে বালুচরে মাছ চাষে সাফল্য

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহের...

বিস্তারিত
নারায়ণগঞ্জ বিসিকে সড়কের বেহালদশা

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *