রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মজয়ন্তী আজ

প্রকাশিত: ০৮:২৭, ০৮ মে ২০১৯

আপডেট: ১১:৪৮, ০৮ মে ২০১৯

নিজস্ব প্রতিবেদক: আজ ২৫শে বৈশাখ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মজয়ন্তী। পৃথিবী বদলেছে, সভ্যতা বদলেছে, কিন্তু আজও রবীন্দ্রনাথের সৃষ্টি ও চিন্তা ভীষণ প্রাসঙ্গিক। সংঘর্ষপ্রবণ বাস্তবতায় শান্তি ও নির্ভরতার উৎস হয়ে ওঠেছে রবীন্দ্রনাথের সৃষ্টি। তিনি নিজে হয়ে উঠেছেন মুক্তচিন্তা ও মুক্তপ্রাণের স্মারক। বিশ্বকবি সম্পর্কে বলতে গিয়ে এমনটাই বললেন তাঁর অনুরাগীরা। উপমহাদেশের প্রথম নোবেলজয়ী এই মহান কবি ১৮৬১ সালের এই দিনে কোলকাতার জোড়াসাকোঁর বিখ্যাত ঠাকুর পরিবারে জন্মগ্রহণ  করেন। 

বাঙালির চিন্তা-চেতনা, মননে ও অনুভূতির সূ²তায় প্রতি মুহূর্তের আশ্রয় রবীন্দ্রনাথ। ব্যক্তিজীবন থেকে শুরু করে সমাজ ও রাষ্ট্রীয় পরিসরের যাবতীয় সংকটে তিনি পাথেয়। উত্তরণের বাণী তিনি ছড়িয়ে গেছেন সৃষ্টির পরতে পরতে। সাংস্কৃতিক বিস্তারের পথ ধরে, রাজনৈতিক অধিকার আদায় কিংবা মানবিকতার ডাকে সকল মহান সংগ্রামে পথ দেখান রবীন্দ্রনাথ। 

গভীর জীবনবোধ, প্রকৃতিপ্রেম, সমাজ ও স্বদেশ চেতনার পাশাপাশি আন্তর্জাতিকতাবাদের এক অনন্য সম্মিলন ঘটেছে কবিগুরুর সৃষ্টিতে। বিশেষজ্ঞদের ভাষায়, রবীন্দ্রবোধে শিক্ষিত ও দীক্ষিত হলে জীবনচলার গ্লানি দূর হয়ে প্রাণের ছন্দ উৎসারিত হয়। 

রবীন্দ্র অনুরাগীরা বলছেন, ধর্মীয় গোঁড়ামি ও ধর্মান্ধতা প্রকট হয়ে উঠার এই কালে আশ্রয় হয়ে উঠতে পারে বিশ্বকবির দর্শন। যিনি বিশ্বলোকের খন্ডতা ও ক্ষুদ্রতার বিরুদ্ধে তাঁর সৃষ্টিতে বারবার বলেছেন এক হয়ে থাকার কথা। 

তাঁরা বললেন, রবীন্দ্রনাথের বিপুল ও বৈচিত্র্যময় কর্মজগৎ যে বিভা ছড়ায় ধরিত্রীতে, তা থেকে রসদ সংগ্রহ করলে জগৎ থেকে হারিয়ে যাবে ক্ষুদ্রতা। তাই শুধু বাঙালি নয়, রবীন্দ্রচর্চার ব্যাপ্তি ছড়িয়েছে বিশ্বজুড়ে। 

এই বিভাগের আরো খবর

নজরুলের চেতনা ছড়িয়ে দেয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: জাতীয় কবি কাজী...

বিস্তারিত
জাতীয় কবির ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক: জাতীয় কবি কাজী...

বিস্তারিত
কবি শামসুর রাহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক: বরেণ্য কবি শামসুর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *