অর্থের অভাবে বকেয়া পরিশোধ করতে পারছে না রাষ্ট্রায়ত্ত্ব পাটকলগুলো 

প্রকাশিত: ০৯:০৭, ১০ মে ২০১৯

আপডেট: ১১:৫৩, ১০ মে ২০১৯

নিজস্ব প্রতিবেদক: অর্থের অভাবে শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ করতে পারছে না রাষ্ট্রায়ত্ত্ব পাটকলগুলো। এজন্য সরকারের কাছে তিনশ’ ৩৭ কোটি টাকা চেয়েছে বাংলাদেশ পাটকল কর্পোরেশন-বিজেএমসি। অর্থ মন্ত্রণালয় থেকে টাকা পেলেই শ্রমিকদের বকেয়া পরিশোধ করা হবে বলে জানান বিজেএমসির চেয়ারম্যান শাহ মোহাম্মদ নাসিম। 
খুলনা ও ঢাকা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত্ব ১১টি পাটকলের শ্রমিকেরা কমবেশি ১৬ সপ্তাহ ধরে মজুরি পাচ্ছে না। বকেয়া পাওনার দাবিতে গত দুই মাস ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছে এসব পাটকলের শ্রমিকেরা। এ নিয়ে কয়েক দফা বৈঠকও করেছে বাংলাদেশ পাটকল কর্পোরেশন-বিজেএমসির সাথে। কিন্তু মজুরি না পাওয়ায় কর্মবিরতি ও বিক্ষোভ করে আসছেন তারা। 
ঢাকার ডেমরার লতিফ বাওয়ানী ও করিম জুট মিলের শ্রমিকেরাও দ্বিতীয় দফায় গত চারদিন ধরে কর্মবিরতি ও সড়ক অবরোধ কর্মসূচি পালন করছে।
আন্দোলনরত শ্রমিকেরা জানিয়েছেন, পাওনা আদায়ের দাবিতে শুক্রবার ছাড়া প্রতিদিন তাদের আন্দোলন চলবে। 
বিজেএমসির চেয়ারম্যান জানিয়েছেন, শ্রমিকদের পাওনা মেটাতে সরকারের কাছে তিনশ’ ৩৭ কোটি টাকা চাওয়া হয়েছে। টাকা পেলেই বকেয়া পরিশোধ করা হবে।
এদিকে, শ্রমিকদের আন্দোলনের কারণে সিরিয়ায় ২৫ হাজার বেল পাটের বস্তার রপ্তানি অনিশ্চিত হয়ে পড়েছে। সময়মত পণ্য পৌঁছাতে না পারলে বাজার হারাতে পারে বাংলাদেশ।

এই বিভাগের আরো খবর

টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য হুমকির মুখে

সুনামগঞ্জ প্রতিনিধি: দূষণের কারণে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *