ইফতারে অতিরিক্ত ঠাণ্ডা পানি, ঘটতে পারে বিপদ!

প্রকাশিত: ১১:২১, ১২ মে ২০১৯

আপডেট: ১১:২১, ১২ মে ২০১৯


অনলাইন ডেস্ক: চলছে পবিত্র মাহে রমজান। সারাদিন রোজা থাকার পর ইফতারিতে বিভিন্ন ধরনের খাবারের পাশাপাশি রাখা হয় ঠাণ্ডা পানির সরবত। এছাড়া শীত ছাড়া গরমে সারা বছর ঠাণ্ডা পানি পান করে থাকেন অনেকে। অতিরিক্ত গরমে ঠাণ্ডা পানি খাওয়ার চাহিদা থাকে বেশিরভাগ মানুষের। ঘরে ফিরেই ফ্রিজ খুলে ঠাণ্ডা পানি বের করে পান করেন। তবে আপনি জানেন কি? এই ঠাণ্ডা পানি পান করার অভ্যাস ডেকে আনতে পারে ভয়াবহ বিপদ। এবার জেনে নিন মাত্রাতিরিক্ত ঠাণ্ডা পানি পান করলে যেসব ভয়াবহ বিপদ হতে পারে।

শ্বাসনালীতে সমস্যা: বিশেষজ্ঞদের মতে, খাওয়ার পরে ঠাণ্ডা পানি পান করা ঠিক নয়। ঠাণ্ডা পানি শ্বাসনালীতে অতিরিক্ত পরিমাণে শ্লেষ্মার আস্তরণ তৈরি হয়, যা থেকে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

রক্তনালী সংকুচিত: প্রতিনিয়ত মাত্রাতিরিক্ত ঠাণ্ডা পানি পান করলে রক্তনালী সংকুচিত হয়ে পড়ে ও স্বাভাবিক পরিপাক ক্রিয়াও বাধাপ্রাপ্ত হয়।

হজম সমস্যা: বাইরে থেকে ঘরে ফেরার পর ও শরীরচর্চা করার পর ঠাণ্ডা পানি একেবারেই পান করা যাবে না। কারণ ঘণ্টাখানেক শরীরচর্চা করার পর শরীরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটা বেড়ে যায়। এ সময় ঠাণ্ডা পানি পান করলে হজমের নানা সমস্যা দেখা দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, ওয়ার্কআউটের পর ঠাণ্ডা পানির পরিবর্তে কুসুম গরম পানি পান করলে বেশি উপকার পাওয়া যাবে।

ক্ষতিকর প্রভাব পড়ে দাঁতে: ঠাণ্ডা পানি পান করলে ক্ষতিকর প্রভাব পড়ে দাঁতে। দন্ত চিকিৎসক ও বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ঠাণ্ডা পানি পান করলে দাঁতের ভেগাস স্নায়ুর ওপর ক্ষতিকর প্রভাব পড়ে। ফলে আমাদের হৃদযন্ত্রের গতি অনেকটা কমে যেতে পারে।

সূত্র: জিনিউজ
 

এই বিভাগের আরো খবর

২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু ২৪, শনাক্ত ১৬৯৪

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতি করোনা...

বিস্তারিত
করোনার নতুন হটস্পট হয়ে উঠছে চট্টগ্রাম

নাঈমুল ইসলাম: ঢাকা ও নারায়ণগঞ্জরে পর...

বিস্তারিত
ঢাকায় বসুন্ধরায় অস্থায়ী হাসপাতালের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: উদ্বোধন হলো দেশের...

বিস্তারিত
করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপির প্রক্রিয়া শুরু

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসে আক্রান্ত...

বিস্তারিত
লকডাউনে মেডিটেশনের উপকারিতা

স্বাস্থ্য ডেস্ক: পৃথিবীজুড়ে যে...

বিস্তারিত
হিলিতে বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা সেবা

হিলি সংবাদদাতা: করোনা ভাইরাসের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *