গর্ভনিরোধক আংটি ও কানের দুল আবিষ্কারের পথে বিজ্ঞানীরা!

প্রকাশিত: ১১:২৬, ১২ মে ২০১৯

আপডেট: ১১:৩১, ১২ মে ২০১৯

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: গর্ভধারণের ঝুঁকি এড়াতে অধিকাংশ মহিলাই বার্থ কন্ট্রোল পিল বা জন্মনিয়ন্ত্রক অষুধ ব্যবহার করে থাকেন। কিন্তু বাজারে উপলব্ধ গর্ভনিরোধক ওষুধ খেলে পার্শ্ব প্রতিক্রিয়ার একটা ভয় বা ঝুঁকি কিন্তু থেকেই যায়। কিন্তু যদি এক জোড়া কানের দুল বা একটা আংটি পরলেই অপরিকল্পিত গর্ভধারণের ঝুঁকি এড়ানো যায়! শুনতে অদ্ভুত লাগছে! এমনই গর্ভনিরোধক অলঙ্কার আবিষ্কারের দোর গোড়ায় দাঁড়িয়ে একদল মার্কিন বিজ্ঞানী।

ফক্স নিউজ এর প্রতিবেদনে বলা হয়েছে, ‘জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি’র একদল গবেষক এমন কানের দুল বা হাতঘড়ি বা আংটির মতো অলঙ্কারের সঙ্গে গর্ভনিরোধক হরমোন বিশেষ উপায়ে যুক্ত করে দেওয়ার কথা ভাবছেন। এই গবেষণা সফল হলে এই গর্ভনিরোধক হরমোন ত্বকের মধ্যে দিয়ে শরীরের রক্ত প্রবাহের সঙ্গে মিশে যাবে। এখন পর্যন্ত এই গয়না মানুষের শরীরে ঠিক কী ভাবে কাজ করবে তা নিয়েই পরীক্ষা নিরীক্ষা চলছে। তবে আপাতত ইঁদুর এবং শুয়োরের উপর এই গয়নার প্রভাব পরীক্ষা করে সাফল্য মিলেছে।

‘জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি’র ‘স্কুল অব কেমিক্যাল অ্যান্ড বায়োমলিকুলার ইঞ্জিনিয়ারিং’-এর অধ্যাপক মার্ক প্র“সনিৎস জানান, এই গর্ভনিরোধক অলঙ্কার গর্ভনিরোধক পদ্ধতিকে আরও আকর্ষণীয় ও সহজ করে তুলবে। তবে এই পদ্ধতিকে জনপ্রিয় করে তুলতে এর ব্যবহারকে আরও সহজ করার কথা ভাবছেন তাঁরা। মানুষের শরীরে এই গর্ভনিরোধক পদ্ধতি কতটা কার্যকরী হবে, তা নিয়ে আরও কয়েক ধাপ পরীক্ষা করা প্রয়োজন। তবে খুব শীঘ্রই এই গবেষণায় তাঁরা সফল হবেন বলে আশাবাদী অধ্যাপক প্র“সনিৎস।
 

এই বিভাগের আরো খবর

নারায়ণগঞ্জে বর্জ্য থেকে সার ও তেল উৎপাদন

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জ...

বিস্তারিত
মৃত্যুর গতি জানালেন বিজ্ঞানীরা

তথ্যপ্রযুক্তি ডেস্ক: প্রতিটি জীবের...

বিস্তারিত
নতুন তিন পৃথিবীর সন্ধান নাসার

অনলাইন ডেস্ক: মার্কিন মহাকাশ গবেষণা...

বিস্তারিত
মুখের কথায় চলবে ফেইসবুক!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: এবার মুখের কথায়...

বিস্তারিত
দিনাজপুরে বিরল প্রজাতির গাছের সন্ধান

নিজস্ব প্রতিবেদক: দিনাজপুরে সন্ধান...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *