ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

2019-08-24

, ২২ জিলহজ্জ ১৪৪০

‘ফিরে দেখা তাপসের সেই ছবি’

প্রকাশিত: ০৮:২৭ , ১৪ মে ২০১৯ আপডেট: ১০:৪২ , ১৪ মে ২০১৯

চট্টগ্রাম প্রতিনিধি :  ‘ফিরে দেখা তাপসের সেই ছবি’ শিরোনামে বন্দরনগরীতে অনুষ্ঠিত হলো প্রবাসী আলোকচিত্রী তাপস বড়ুয়ার ভিন্নধর্মী আলোকচিত্র প্রদর্শনী। ছবিগুলোতে ওঠে আসে নগরীর পুরোনো দিনের নানা চিত্র। যা এখন ইতিহাসের সাক্ষী, এমনটাই বললেন প্রদর্শনীতে আসা বিশিষ্টজনরা। বন্দরনগরীর চেরাগী পাহাড়ের দৈনিক আজাদী চত্বরে ছিলো এই আয়োজন।

স্মৃতির আয়নায় নয়, আলোকচিত্রের ফ্রেমে মহানগরী চট্টগ্রামের অতীত একনজরে দেখে নেয়ার সুযোগ করে দিলো ‘ফিরে দেখা তাপসের সেই ছবি’ শিরোনামের এই প্রদর্শনী। আমেরিকা প্রবাসী আলোকচিত্র সাংবাদিক তাপস বড়ুয়ার ধারণ করা সেকালের স্মৃতি নিয়ে একালের এই ফিরে দেখার আয়োজন করা হয় বন্দরনগরীর চেরাগী পাহাড় এলাকায় দৈনিক আজাদী চত্বরে।

১৯৯৮ সালের ১১ ফেব্রুয়ারি পাবর্ত্য শান্তি চুক্তির আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সন্তু লারমার ঐতিহাসিক অস্ত্রসমর্পণ, ৯১ সালের প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি ও নগরজীবনের চিত্র এবং কর্ণফুলি সেতুতে ভাঙনসহ অনেক ছবিই স্থান পায় প্রদর্শনীতে। তুলে ধরা হয় দৈনিক আজাদী পত্রিকায় প্রকাশিত ২০ থেকে ৩০ বছর আগের স্মৃতিবিজড়িত অনেক আলোকচিত্র।

মঙ্গলবার প্রদর্শনীর উদ্বোধন করেন লায়ন্স জেলা গভর্ণর কামরুন মালেক। এসময় তিনি বলেন, তাপস বড়ুয়ার ছবিগুলো ইতিহাসের দলিল। প্রদর্শনী দেখতে এসেছিলেন বিশিষ্ট কবি ও লেখব অরুণ দাশ গুপ্ত। তিনি বললেন, ইতিহাসের টুকরো টুকরো স্মৃতি ওঠে এসেছে প্রদর্শনীতে।

এসেছিলেন চট্টগ্রামের বিভিন্ন অঙ্গনের বিশিষ্টজনেরা। তারা বললেন, ছবিগুলোর মধ্য দিয়ে বন্দরনগরীর আগের দিনগুলোয় ভ্রমণের দুর্লভ সুযোগ মিললো।  

আলোকচিত্রী তাপস বড়ুয়া জানালেন, দৈনিক আজাদীতে কাজ করার সময় ছবিগুলো তুলেছিলেন তিনি। যার অনেকগুলোই নানা প্রতিকূলতা পেরিয়ে তোলা।

প্রদর্শনীতে ঠাঁই পায় ৫৫টি আলোকচিত্র। সকাল ১১টায় শুরু হওয়া এই প্রদর্শনী শেষ হয় রাত দশটায়।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is