খাগড়াছড়ির দীঘিনালায় তীব্র পানি সংকট

প্রকাশিত: ১০:৩৫, ১৫ মে ২০১৯

আপডেট: ১১:৫৫, ১৫ মে ২০১৯

নিজস্ব প্রতিবেদক: খাগড়াছড়ির দীঘিনালার বিভিন্ন এলাকায় তীব্র পানি সংকট দেখা দিয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে পাহাড়ী ঝর্ণা, ছড়া, শুকিয়ে যাওয়ায় পানির এ সংকট সৃষ্টি হয়েছে। ফলে প্রাকৃতিক উৎসের উপর নির্ভরশীল এসব এলাকার মানুষ পড়েছেন বিপাকে। কয়েকটি টিউবওয়েল, রিংওয়েল অচল হওয়ায় এলাকাবাসী দিনের বেশির ভাগ সময় পার করছেন পানি সংগ্রহে।

খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের ৮ মাইল, যৌথখামার, কার্বারী পাড়া, আমতলী এবং ৯ মাইল এলাকার প্রায় ৩ শতাধিক পরিবার কয়েকমাস ধরে তীব্র পানি সংকটে পড়েছে। খাওয়া, গোসলসহ দৈনন্দিন কাজে ব্যবহারের জন্য পানিও পাচ্ছে না তারা।

পানির জন্যে সব সময় প্রাকৃতিকভাবে সৃষ্ট ঝিরি, ছড়া, ঝর্ণার উপর নির্ভলশীল এখানকার প্রত্যন্ত এলাকার মানুুষ। তবে, জলবায়ু পরিবর্তনের কারণে প্রাকৃতিক পানির উৎসগুলো এখন অনেকটা মৃত। গভীর খাদ এবং পাথুরে পাহাড় হওয়ার কারণে বসানো যাচ্ছে না টিউবওয়েল বা রিংওয়েল। তাই খাবার পানি আর দৈনন্দিন সংসারের কাজের জন্য পানি সংগ্রহে দিনের অর্ধেক সময় ব্যয় করতে হচ্ছে স্থানীয়দের।

পানি সংকট থেকে মুক্তি পেতে পাহাড়কে সবুজায়ন করে রাখার উপর গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা।

শুধু দীঘিনালা নয়, জেলার পানছড়ি, লক্ষ্মীছড়িসহ অন্যান্য উপজেলার বিভিন্ন এলাকাতেও দেখা দিয়েছে পানির সংকট। এই সমস্যার সমাধানে সরকার দ্রুত পদক্ষেপ নেবে বলে প্রত্যাশা স্থানীয়দের।
 

এই বিভাগের আরো খবর

লক্ষ্মীপুরে অজ্ঞাত যুবকের গুলিবিদ্ধ মরদেহ

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরের...

বিস্তারিত
খুলনায় বন্দুকযুদ্ধে ৪ জলদস্যু নিহত

ডেস্ক প্রতিবেদক: সুন্দরবনে র‌্যাব-৬...

বিস্তারিত
মহাসড়কে চালকদের মাদকাসক্তি পরীক্ষা শুরু

ফেনী প্রতিনিধি : মহাসড়কে শুরু হয়েছে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *