ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

2019-08-21

, ১৯ জিলহজ্জ ১৪৪০

ঢাকা শিশু হাসপাতালের শৌচাগারে পাওয়া নবজাতক এখন ‘ছোটমনি নিবাসে’

প্রকাশিত: ০৭:৫৯ , ১৬ মে ২০১৯ আপডেট: ১০:০১ , ১৬ মে ২০১৯

নিজস্ব প্রতিবেদক : ঢাকা শিশু হাসপাতালের শৌচাগার থেকে উদ্ধার হওয়া নবজাতক এখন রাজধানীর আজিমপুরে সমাজসেবা অধিদপ্তরের ‘ছোটমনি নিবাসে’ রয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ দুপুরে শিশুটিকে সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেন। হাসপাতালের সিসিটিভি’র ফুটেজ দেখে ধারণা করা হচ্ছে মঙ্গলবার দুপুরে দু’জন নারী এই শিশুকে ফেলে রেখে যান। এদিকে, শিশুটিকে দত্তক নিতে আগ্রহ জানিয়েছেন অনেকেই। তবে এ ব্যাপারে সিদ্ধান্ত দেবে পারিবারিক আদালত।

ঢাকা শিশু হাসপাতালের শৌচাগার থেকে মঙ্গলবার কয়েকদিন বয়সী এক কন্যাশিশুকে উদ্ধার করা হয়। হাসপাতালের সিসিটিভির ফুটেজে দেখা যায়, দুই নারী হাসপাতালে ঢুকে সরাসরি শৌচাগারের দিকে যান এবং দ্রুতই ফিরে আসেন। তারপরই শিশুটিকে সেখানে পাওয়া যায়।  

পৃথিবীর আলো দেখার সঙ্গে সঙ্গে নির্মম বাস্তবতার সাক্ষী হতে হলো এই শিশুকে। হাসপাতালে তাকে পাওয়ার পর থেকে লালন-পালন করেন ওয়ার্ড মাস্টার রাসেল ও তার স্ত্রী পলী। নাম রেখেছেন ‘গহীন’।

শিশুটিতে দত্তক নিতে আগ্রহী অনেকেই। ঢাকা শিশু হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ফরিদ আহমেদ জানালেন, এ ধরণের শিশু উদ্ধারের ক্ষেত্রে চিকিৎসা দিয়ে সুস্থ করে আজিমপুরের ছোট্টমনি শিশুনিবাসে স্থানান্তরিত করা হয়। শিশুটিকে কেউ দত্তক  নিতে চাইলে শরণাপন্ন হতে হয় পারিবারিক আদালতের। একাধিক আবেদন জমা পড়লে আদালত সার্বিক অবস্থা বিবেচনায় নিয়ে একটি দম্পতিকেই নির্বাচন করেন। ‘গহীণ’কে বৃহস্পতিবার দুপুরে ছোটমনি নিবাসে পাঠিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

মঙ্গলবার শিশুটিকে উদ্ধারের পর প্রকৃত অভিভাবকের কাছে ফিরিয়ে দিতে ডিএমপির তেজগাঁও বিভাগের ফেসবুক পেজে পোস্ট দেয়া হয়। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় তোলপাড়। শের-ই-বাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানে আলম জানালেন, কে এবং কেন শিশুটিকে এভাবে ফেলে গেছে, তা খতিয়ে দেখা হচ্ছে।

ছোট্টশিশু গহীণ এখন রয়েছে আজিমপুরের ছোট্টমনি নিবাসে। পারিবারিক আদালত নির্ধারণ করবে, কে হবে এই শিশুর অভিভাবক।

 

এই বিভাগের আরো খবর

এএফসি কাপে দাপুটে জয় আবাহনী’র

ক্রীড়া প্রতিবেদক: এএফসি কাপ ইন্টার জোনাল সেমিফাইনালের প্রথম পর্বে জয় পেয়েছে ঢাকা আবাহনী লিমিটেড। বঙ্গবন্ধু স্টেডিয়ামে প্রথম পর্বের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is