ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

2019-08-22

, ২০ জিলহজ্জ ১৪৪০

মেঘনায় ইলিশ না পেয়ে হতাশ চাঁদপুরের জেলেরা

প্রকাশিত: ০৮:২০ , ১৯ মে ২০১৯ আপডেট: ১২:৩৫ , ১৯ মে ২০১৯

চাঁদপুর প্রতিনিধি: মাছ শিকারে নিষেধাজ্ঞার সময়সীমা শেষে বিপুল উৎসাহে নদীতে ফিরলেও কাঙ্খিত ইলিশ না পেয়ে হতাশ চাঁদপুরের জেলেরা। স্থানীয় আড়তদাররা বলছেন, বাজারে ইলিশ উঠতে শুরু করলেও তা পরিমাণে কম। তবে, প্রাথমিকভাবে এমনটি হওয়া স্বাভাবিক বলেই জানালেন স্থানীয় মৎস্য কর্মকর্তা। 
মার্চ-এপ্রিল দুই মাস ইলিশের প্রজনন মৌসুম থাকায় মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করে সরকার। নির্ধারিত সময় শেষে গত পহেলা মে থেকে আবারো নদীতে জাল ফেলতে শুরু করেন জেলেরা। উৎসবের আমেজে শুরু হয় মাছ ধরা। 
কিন্তু মেঘনার তীরে চাঁদপুরে ইলিশের খুব একটা দেখা মিলছে না। জাল নিয়ে ঘুরে বেড়ালেও  কাক্সিক্ষত পরিমাণ ইলিশ না পাওয়ায় হতাশ জেলেরা। 
আড়তদাররা জানালেন, বাজারে ইলিশ আসতে শুরু করলেও তা পরিমাণে কম। 
জেলার মৎস্য কর্মকর্তা বললেন, প্রজনন মৌসুমে নির্ধারিত অভয়াশ্রমে জাটকাগুলোর বিচরণ বেশি থাকলেও, বড় হওয়ার পরপরই সেগুলো চারদিকে ছড়িয়ে পড়ে। এজন্যই প্রথমদিকে ইলিশ একটু কম পাওয়া যায়। 
জেলা মৎস্য বিভাগের তথ্যমতে, চাঁদপুরে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন প্রায় ৫১ হাজার জেলে। যাদের সবাই এখন জালভর্তি ইলিশ ধরার অপেক্ষায়। 

এই বিভাগের আরো খবর

রোহিঙ্গা প্রত্যাবাসনে চলছে তালিকাভূক্তদের সাক্ষাৎকার 

কক্সবাজার প্রতিনিধি: মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য কক্সবাজারের আশ্রয় কেন্দ্রে থাকা তালিকাভূক্ত রোহিঙ্গাদের সাক্ষাৎকার নেয়া চলছে। সকাল...

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে শক্ত অবস্থানে যাবো: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনে এবার শক্ত অবস্থানে যাবে বাংলাদেশ। সকালে, রাজধানীর ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is