মাদারীপুরের সেন্দিয়া গণহত্যা দিবস আজ

প্রকাশিত: ০৮:৩৩, ১৯ মে ২০১৯

আপডেট: ০৮:৩৭, ১৯ মে ২০১৯

মাদারীপুর প্রতিনিধি: আজ ১৯ মে, মাদারীপুরের সেন্দিয়া গণহত্যা দিবস। একাত্তরের এই দিনে জেলার রাজৈর উপজেলার সেন্দিয়া গ্রামে পাকিস্তানী হানাদার বাহিনীর হাতে শহীদ হন একশর’ও বেশি বাঙালি। স্বাধীনতার ৪৮ বছর পেরিয়ে গেলেও তাদের স্মৃতি রক্ষার্থে নেয়া হয়নি কোনও রাষ্ট্রীয় উদ্যোগ। এমনকি, শহীদদের স্বীকৃতিও মেলেনি। 
একাত্তরের ১৯ মে, মাদারিপুরে রাজৈর উপজেলার সেন্দিয়া, পলিতা, ছাতিয়ানবাড়ী ও খালিয়া গ্রামের দেড়শ’রও বেশি মানুষকে হত্যা করে পাকিস্তানী হানাদার বাহিনী। শুধু সেন্দিয়াতেই হত্যা করা হয় একশর’ও বেশি গ্রামবাসীকে। যাদের সুুষ্ঠুভাবে দাফনও করা যায়নি। গ্রামের লোকজন ৬টি স্থানে কোনরকমে তাদের মাটি চাপা দিয়ে রাখে। 
স্বাধীনতার পর কেটে গেছে ৪৮ বছর। তবে সেই গণকবরগুলো সংরক্ষণের জন্য সরকারীভাবে কোনো উদ্যোগ আজও নেয়া হয়নি। এই নিয়ে ক্ষোভ রয়েছে স্থানীয় মুক্তিযোদ্ধাদের। 
সেদিনের হত্যাকাণ্ডে বাবা, মা, ভাই ও বোন হারিয়েছিলেন ৪ মাস বয়সী প্রভাষ শিকারী। বর্তমানে প্রবাসী এই স্বজনহারানো মানুষটি সেন্দিয়ায় নিজ উদ্যোগে নির্মাণ করেছেন একটি স্মৃতিস্তম্ভ। 
নিহতদের রাষ্ট্রীয়ভাবে শহীদের মর্যাদা দেয়ার পাশাপাশি তাদের কবরগুলো সংরক্ষণের জন্য সরকারের কাছে দাবি জানালেন পরিবারের সদস্যরা। 
 

এই বিভাগের আরো খবর

বৈশাখী টেলিভিশনের অনুষ্ঠানসূচী, ৩১ অক্টোবর

আজ বৃহস্পতিবার, ৩১ অক্টোবর ২০১৯, ১৬...

বিস্তারিত
বৈশাখী টেলিভিশনের অনুষ্ঠানসূচী, ৩০ অক্টোবর

আজ বুধবার, ৩০ অক্টোবর ২০১৯, ১৫ কার্তিক...

বিস্তারিত
নড়াইলে পান চাষে লাভবান কৃষকরা

নড়াইল প্রতিনিধি: অনুকূল আবহাওয়ায়...

বিস্তারিত
টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য হুমকির মুখে

সুনামগঞ্জ প্রতিনিধি: দূষণের কারণে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *