ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

2019-08-25

, ২৩ জিলহজ্জ ১৪৪০

পাটকল শ্রমিকদের আন্দোলনে স্থবির খুলনা শিল্পাঞ্চলের বাণিজ্য

প্রকাশিত: ০৯:৫৩ , ২০ মে ২০১৯ আপডেট: ১১:১৩ , ২০ মে ২০১৯

খুলনা প্রতিনিধি : রাষ্ট্রায়ত্ত্ব পাটকল শ্রমিকদের আন্দোলনের কারণে স্থবির হয়ে পড়েছে খুলনার খালিশপুর শিল্পাঞ্চলের শ্রমিকনির্ভর ব্যবসা-বাণিজ্য। বেতন-ভাতা না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছেন শ্রমিকরা। ফলে শিল্পাঞ্চলের প্রায় তিন হাজার ব্যবসা প্রতিষ্ঠান ভুগছে ক্রেতাশুন্যতায়। আদায় হচ্ছে না বকেয়া। অনেক ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে পুঁজির অভাবে। 

বকেয়া মজুরি প্রদানসহ ৯দফা দাবিতে দেশজুড়ে রাষ্ট্রায়ত্ত্ব পাটকল শ্রমিকদের আন্দোলনের অংশ হিসেবে খুলনার খালিশপুরের পাটকলেও পালিত হচ্ছে কর্মসূচি। গেল ১৪ সপ্তাহ মজুরী না পেয়ে ভোগান্তি বেড়েছে শ্রমিক পরিবারগুলোর। এর বিরূপ প্রভাব পড়েছে শিল্পাঞ্চলের শ্রমিকনির্ভির ব্যবসা-বাণিজ্যেও। 

খালিশপুর বিআইডিসি রোড ও চিত্রালী সুপার মার্কেটসহ শিল্পাঞ্চল সংলগ্ন এলাকায় ছোট-বড়-মাঝারি প্রায় ৩ হাজার ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এখান থেকেই নিত্য প্রয়োজনীয় সকল পণ্য কিনেন শ্রমিকরা।  তারা ১৪ সপ্তাহ ধরে মজুরী না পাওয়ায় এসব দোকানের ব্যবসাতেও চলছে  মন্দা।  

শিল্পাঞ্চলের ব্যবসায়ীরা জানালেন, শ্রমিকদের কাছে বকেয়া টাকা না পেয়ে তারা পুঁজির সংকটে পড়েছেন। ক্ষুদ্র ব্যবসায়ীদের অনেকেই বাধ্য হয়ে দোকান বন্ধ করে দিয়েছেন।

অন্যান্য বছর ঈদের আগের এই সময়ে শিল্পাঞ্চলের এসব ব্যবসা প্রতিষ্ঠান ক্রেতাদের ভীড়ে মুখর থাকলেও এবার তার ছিটেফোঁটাও নেই বলে জানালেন ব্যবসায়ীরা।
 

এই বিভাগের আরো খবর

মাগুরায় মাছ রক্ষায় অভয়াশ্রম

মাগুরা প্রতিনিধি: মাগুরায় মাছ রক্ষায় কুমার ও মধুমতি নদীতে জেলা মৎস বিভাগের উদ্যোগে গড়ে তোলা হয়েছে দু’টি অভয়াশ্রাম। নিষিদ্ধ করা হয়েছে মাছ...

জামালপুরের ডিসি কবীরকে ওএসডি

নিজস্ব প্রতিবেদক: জামালপুরের জেলা প্রশাসক (ডিসি) আহমেদ কবীরকে সরিয়ে দেয়া হয়েছে। রোববার (২৫ আগস্ট) তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি)...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is