মানিকগঞ্জে মরিচ চাষে ভাগ্য ফিরেছে অনেকের

প্রকাশিত: ১০:০৪, ২০ মে ২০১৯

আপডেট: ১০:০৪, ২০ মে ২০১৯

মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জের শিবালয়ে মরিচ চাষে ভাগ্য ফিরেছে কৃষকদের। ভালো ফলন আর দাম পাওয়ায় খুশি চাষীরা। এখানে উৎপাদিত মরিচ বিদেশেও রফতানি করা হচ্ছে। পরিকল্পনা মাফিক মরিচ চাষ করায় এমন সাফল্য, জানালেন কৃষি কর্মকর্তারা।

মানিকগঞ্জের শিবালয় উপজেলায় দিন দিন বাড়ছে মরিচ চাষ। এখানে বিন্দু ও স্থানীয় আলমডাঙ্গা জাতের মরিচ বেশি আবাদ হয়ে থাকে। কৃষি বিভাগের তথ্য মতে, জেলায়  এবার তিন হাজার ৪শ’ ৬৯ হেক্টর জমিতে মরিচের চাষ হয়েছে।

গত বছর মরিচের বাজার ভাল না থাকলেও এবার ভাল দাম মিলছে। চাষীরা জানালেন, মৌসুমের শুরুতে ঝড় বৃষ্টির কারণে কিছুটা ক্ষতি হলেও এবার ফলনও হয়েছে ভালো। 

মানিকগঞ্জে মরিচের সবচাইতে বড় আড়ত বরঙ্গাইলে। এখানে প্রতিদিন প্রায় তিন হাজার মণ কেনাবেচা হয়। যা পাঠানো হয় ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে। বিন্দু জাতের মরিচ রপ্তানিও হচ্ছে। 

শিবালয় থেকে প্রতিদিন প্রায় সাড়ে তিন টন মরিচ পাঠানো হচ্ছে বিদেশে। উন্নত জাতের মরিচ উৎপাদনে এখানকার কৃষকদের সব ধরণের সহযোগিতা করা হচ্ছে বলে জানালেন কৃষি বিভাগের কর্মকর্তারা। 

সংশ্লিষ্টরা বলছেন, এসব মরিচের গুনগত মান রক্ষা করে বিদেশে আরো বেশি হারে রপ্তানি করা গেলে কৃষকরা লাভবান হওয়ার পাশাপাশি, বাড়তি বৈদেশিক মুদ্রাও অর্জিত হবে।
 

এই বিভাগের আরো খবর

ভূমিকম্পে কেঁপে উঠলো সিলেট

সিলেট সংবাদদাতা: সিলেটে মৃদু...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *