ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬

2019-09-24

, ২৪ মহররম ১৪৪১

বুথ ফেরত জরিপে এগিয়ে বিজেপি জোট

প্রকাশিত: ১০:৪১ , ২০ মে ২০১৯ আপডেট: ১০:৪১ , ২০ মে ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে লোকসভা নির্বাচনের বুথ ফেরত জরিপে আবারো বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের সরকার গঠনের আভাস মিলেছে। তবে, এই ফলাফলের দিকে তাকিয়ে না থেকে আগামী ২৩মে চমকের জন্য অপেক্ষা করতে বলছে কংগ্রেস। একই সাথে বিজেপি বিরোধী জোট গঠনে বিভিন্ন রাজ্যের আঞ্চলিক দলগুলোর সাথে আলোচনা চালাচ্ছে দলটি। এদিকে, বুথ ফেরত জরিপের ফলকে গুজব বলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। 

গোটা ভারতে সাত ধাপে এক মাসের বেশি সময় ধরে চলা লোকসভা নির্বাচন শেষ হয়েছে রোববার। আগামী ২৩মে একযোগে ৫৪৩টি আসনে ফল ঘোষণা হবে। তবে, তার আগে ভোটারদের কাছ থেকে পাওয়া তথ্য নিয়ে বুথ ফেরত জরিপ প্রকাশ করেছে বিভিন্ন গণমাধ্যম ও জরিপ সংস্থা। এতে স্পষ্ট আভাস মিলেছে, নরেন্দ্র মোদির হাতেই থাকছে দিল্লির শাসনভার। ২০১৪ সালের চেয়ে কিছু আসন কমলেও সহজভাবেই সরকার গঠন করতে পারে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট।

২০১৪ সালে মাত্র ৪৪ আসন পেয়েছিল কংগ্রেস। তবে বুথ ফেরত জরিপ বলছে, এবার দলটির আসন শতক ছাড়িয়ে যাবে। যদিও, এসব জরিপের দিকে তাকিয়ে না থেকে আগামী ২৩মে চমকের জন্য অপেক্ষা করতে বলছে দলটি। একইসাথে বিজেপিবিরোধী জোট গঠনে বিভিন্ন রাজ্যের আঞ্চলিক দলগুলোর সাথে আলোচনা চালাচ্ছে কংগ্রেস। ফল ঘোষণার দিন বিজেপিবিরোধী দলগুলোর নেতাদের দিল্লিতে আমন্ত্রণ জানিয়েছেন ইউপিএ জোটের চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। 

এদিকে, পশ্চিমবঙ্গে বুথ ফেরত জরিপে, মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেসের আসন কমবে বলে ইঙ্গিত মিলেছে। তবে, এই জরিপের ফলাফল প্রত্যাখান করে, মমতা বলেছেন, বিজেপি গুজব ছড়িয়ে মিথ্যাকে সত্য করতে চাইছে। 

বিশ্লেষকরা বলছেন, বুথ ফেরত সমীক্ষাই শেষ কথা নয়। ২০০৪ ও ২০০৯ সালে ব্যর্থ হয়েছিল বিভিন্ন জরিপ সংস্থার ফলাফল। 
 

এই বিভাগের আরো খবর

রোহিঙ্গা সংকট: চীনের মধ্যস্ততায় ওয়ার্কিং কমিটি গঠনের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ-চীন ও মিয়ানমারের সমন্বয়ে ত্রিপাক্ষিক ওয়ার্কিং কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। সোমবার (২৩...

থমাস কুক কোম্পানি দেউলিয়া ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: ঋণের কারণে নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে যুক্তরাজ্যভিত্তিক বিশ্বের সবচেয়ে পুরনো পর্যটন কোম্পানি ‘থমাস কুক’। সোমবার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is