বোরো ধানের ভরা মৌসুমেও চাল আমদানি; বাজারে বিরুপ প্রভাব

প্রকাশিত: ১০:৩৫, ২১ মে ২০১৯

আপডেট: ১১:৫৪, ২১ মে ২০১৯

দিনাজপুর প্রতিনিধি: দেশে বোরো ধানের ভরা মৌসুমেও ভারত থেকে চাল আমদানি অব্যাহত আছে। গত পাঁচ মাসে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমাদানি করা হয়েছে প্রায় ৪৪ হাজার মেট্রিকটন চাল। এতে, ধান-চালের বাজারে বিরুপ প্রভাব পড়েছে। চাল আমদানি বন্ধ করে কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবি জানিয়েছেন কৃষকরা।
চলতি বোরো মৌসুমে ধানের বাম্পার ফলন হলেও দাম কম থাকায় লোকসানের মুখে পড়েছেন কৃষকরা। লাভতো দূরের কথা, উৎপাদন খরচও উঠছে না। কোথাও কোথাও দাম এতটাই কম যে ধান কাটার শ্রমিকের খরচ তার চেয়ে বেশি। ফলে চরম দুশ্চিন্তায় রয়েছেন কৃষকরা। কিন্তু এ অবস্থার পরও ভারত থেকে চাল আমদানি করছেন ব্যবসায়ীরা।
দিনাজপুরের হিলি স্থলবন্দর শুল্ক ষ্টেশনের দেয়া তথ্য অনুযায়ী, শুধুমাত্র এ পথেই চলতি মাস পর্যন্ত ৫ মাসে চাল আমদানি করা হয়েছে ৪৪ হাজার ৮৬ মেট্রিক টন।
দেশে ধানের বাজারে মন্দার মধ্যে চাল আমদানিতে আরও দুশ্চিন্তা বেড়েছে দিনাজপুরের চাষিদের।  ধানের দাম কমার জন্য চাল আমদানিকেই দুষছেন কৃষক ও মিল মালিকরা।
কৃষি বিশেষজ্ঞরা বলছেন, চাল আমদানি করায় কৃষকরা তাদের উৎপাদিত ধানের ন্যায্যমুল্য থেকে বঞ্চিত হচ্ছেন। এজন্য চাল আমদানী না করে কৃষকদের কাছ থেকে ন্যায্যমূল্যে ধান কেনার পরামর্শ তাদের।
এ পরিস্থিতিতে কৃষকরা ধান চাষে আগ্রহ হারাতে পারেন বলেও আশঙ্কা বিশেষজ্ঞদের।

 

এই বিভাগের আরো খবর

আরও ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিলো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: মিয়ানমারকে আরও ৫০...

বিস্তারিত
মহাসড়কে চালকদের মাদকাসক্তি পরীক্ষা শুরু

ফেনী প্রতিনিধি : মহাসড়কে শুরু হয়েছে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *