ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

2019-09-18

, ১৮ মহররম ১৪৪১

নাটোরে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কিনছে সরকার

প্রকাশিত: ১০:১৪ , ২২ মে ২০১৯ আপডেট: ০২:১১ , ২২ মে ২০১৯

নিজস্ব প্রতিবেদক : বোরো ধানের নায্যমূল্য নিশ্চিত করতে নাটোরে প্রান্তিক কৃষকদের কাছ থেকে সরাসরি কেনা শুরু করেছে সরকার। ইউনিয়ন পর্যায়ে গিয়ে উপজেলা প্রশাসন, কৃষি অফিস এবং খাদ্য কর্মকর্তারা ধান কিনছেন। এর ফলে স্বস্তি ফিরেছে নাটোরের চাষীদের মাঝে। জেলা প্রশাসন জানিয়েছে, লক্ষ্যমাত্রার চাইতে বেশি ধান কেনার বিষয়টিও বিবেচনা করা হচ্ছে। 

ধানের ন্যায্যমূল্য না পাওয়া নিয়ে হাহাকারের মধ্যে নাটোরের কৃষকদের জন্য এলো স্বস্তির সংবাদ। মঙ্গলবার সদর উপজেলায় কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনা শুরু করেছে সরকার। এভাবে সব উপজেলাতেই সংগ্রহ করবেন উপজেলা প্রশাসন, কৃষি অফিস এবং খাদ্য অধিদপ্তরের কর্মকর্তারা। ২৬টাকা কেজি দরে ধান বিক্রি করতে পেরে স্বস্তি ফিরেছে কৃষকদের মাঝেও।

ধানের নমুনা সংগ্রহ করে আদ্রতা পরীক্ষার পর খাদ্য কর্মকর্তা কৃষকদের টোকেন দিচ্ছেন। সেই টোকেনের মাধ্যমে সরাসরি গুদামে ধান জমা দিচ্ছেন চাষিরা। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানালেন, সরাসরি সংগ্রহ করায় সরকারের লক্ষ্যমাত্রা পূরণের পাশাপাশি কৃষকদের ন্যায্যমূল্য পাওয়াও নিশ্চিত হচ্ছে।
 
এবার নাটোর থেকে ২ হাজার ১’শ মেট্রিকটন ধান কিনবে জেলা খাদ্য বিভাগ। তবে বাড়তি উৎপাদন হওয়ায় বেশি পরিমাণে কেনার বিষয়টি বিবেচনা করা হচ্ছে বলেও জানালেন জেলা প্রশাসক মোহাম্মাদ শাহরিয়াজ।
  
নাটোরে এবছর ৬১ হাজার হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। আর, উৎপাদিত হয়েছে ৪লাখ ১৪হাজার মেট্রিক টন ধান। 
 

এই বিভাগের আরো খবর

বন্যায় বিলীন গাইবান্ধার ১২টি স্কুলে পাঠদান ব্যহত

গাইবান্ধা প্রতিনিধি: সাম্প্রতিক বন্যায় গাইবান্ধার ফুলছড়ি উপজেলার ৫টি, সদরের ৫টি এবং সুন্দরগঞ্জের ২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় নদীগর্ভে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is