নজরুল গবেষক খালিদ হোসেনের প্রতি শেষ শ্রদ্ধা

প্রকাশিত: ০২:১৯, ২৩ মে ২০১৯

আপডেট: ০২:২০, ২৩ মে ২০১৯

নিজস্ব প্রতিবেদক: একুশে পদকপ্রাপ্ত নজরুল সঙ্গীতশিল্পী ও গবেষক খালিদ হোসেনকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন শিল্পী, সহকর্মী ও ভক্তরা। সকালে নজরুল ইনস্টিটিউট প্রাঙ্গনে শিল্পীর প্রতি শেষ শ্রদ্ধা জানান রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিসহ বিভিন্ন স্তরের মানুষ। নজরুল সঙ্গীতের শুদ্ধস্বর ও নজরুল সংগীত চর্চায় গুণী এই শিল্পীর অবদানকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন তারা। শ্রদ্ধা নিবেদন শেষে দাফনের জন্য মরদেহ নেয়া হচ্ছে গ্রামের বাড়ি কুষ্টিয়ায়। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

চির দিনের জন্য থেমে গেলো নজরুল সংগীতের শুদ্ধ চর্চার গুণি শিল্পী খালিদ হোসেনের কণ্ঠ। একাধারে আধুনিক ও ইসলামী গানের পুরোধা এই শিল্পী ছিলেন নজরুল গবেষক ও নজরুল সঙ্গীতের শিক্ষক। 

৮৪ বছর বয়সী এই শিল্পী দীর্ঘ দিন ধরে শ্বাসকষ্ট, কিডনিসহ নানা রোগে ভুগছিলেন। বুধবার রাত সোয়া ১০টার দিকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান খালিদ হোসেন। রাতেই রাজধানীর মোহাম্মদপুর বাইতুল আমান মিনা মসজিদে প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। 

বৃহস্পতিবার সকাল ১০টায় শিল্পীর মরদেহ নেয়া হয় তার দীর্ঘ দিনের কর্মস্থল নজরুল ইন্সটিটিউটে। সেখানে শেষ শ্রদ্ধা জানান সহকর্মী ও ভক্তরা। 

শ্রদ্ধা জানাতে আসেন রাজনৈতিক নেতারাও। তারা বলেন, প্রায় পাঁচ দশক ধরে নজরুল চর্চায় অবদান রাখায় ভক্তদের কাছে অমর হয়ে থাকবেন এই শিল্পী। 

খালিদ হোসেন সঙ্গীত প্রশিক্ষক ও নিরীক্ষক হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করেছেন। 

সঙ্গীতে অসামান্য অবদানের জন্য ২০০০ সালে একুশে পদকে ভূষিত হন খালিদ হোসেন। এছাড়া নজরুল একাডেমি পদক, শিল্পকলা একাডেমি পদক, কলকাতা থেকে চুরুলিয়া পদকসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হোন এই নজরুল গবেষক।
 

এই বিভাগের আরো খবর

সুন্দরবনে পর্যটক প্রবেশ বন্ধ

অনলাইন ডেস্ক: ঘূর্ণিঝড় বুলবুল ভারতে...

বিস্তারিত
ঘূর্ণিঝড় বুলবুলে যাদের প্রাণ গেল

নিজস্ব প্রতিবেদক: সরকারের হিসাবে...

বিস্তারিত
বুলবুলের তাণ্ডবের ক্ষত উপকূলজুড়ে

ডেস্ক প্রতিবেদন: ঘূর্ণিঝড় বুলবুলের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *