ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

2019-09-18

, ১৮ মহররম ১৪৪১

সরাসরি ধান কেনায় খুশি চাষীরা, ক্রয়ের লক্ষ্যমাত্রা বাড়ানোর তাগিদ

প্রকাশিত: ০৮:৩৯ , ২৪ মে ২০১৯ আপডেট: ০৮:৩৯ , ২৪ মে ২০১৯

বৈশাখী ডেস্ক: ধানের জেলা দিনাজপুরসহ বিভিন্ন জায়গায় কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ধান কেনা শুরু হয়েছে। এতে সরাসরি তদারকি করছে জেলা প্রশাসন। তাই ভালো দাম পেয়ে খুশি কৃষকরা। ইউনিয়ন পর্যায়ে কেন্দ্র বসিয়ে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবি জানিয়েছে তারা। 
কৃষকের কাছে ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সরাসরি ধান কিনছে সরকার। দিনাজপুরে এই কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মাহমুদুল আলম। সরকার সরাসরি ধান কেনায় দাম বেশি পাচ্ছেন বলে জানালেন কৃষকরা। 
সব কৃষক যাতে এই সুবিধা পায় তা নিশ্চিত করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক। 
মানিকগঞ্জে কৃষকদের কাছ থেকে সরাসরি বোরো ধান কেনা শুরু করেছে সরকার। চলতি মৌসুমে ২৬ টাকা কেজি দরে ১ হাজার ৬৪২ টন ধান কেনা হবে। 
এদিকে, সাতক্ষীরায় এবার ২ হাজার ২৯১ টন বোরো ধান সংগ্রহ করা হবে। সে লক্ষ্যে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনা শুরু হয়েছে। জেলা প্রশাসকের তত্ত্বাবধানে আগামী ৩১ শে আগস্ট পর্যন্ত এই ধান সংগ্রহ করা হবে। 
রাজশাহীতেও কৃষকের কাছ থেকে সরাসরি ধান কেনা শুরু হয়েছে। কৃষকের কাছ থেকে ২ হাজার ১২ টন ধান কেনা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক। 
এছাড়া, গাইবান্ধার ৭টি উপজেলার ১১টি সরকারি কেন্দ্রের মাধ্যমে ধান সংগ্রহ শুরু হয়েছে। তবে উৎপাদনের তুলনায় ক্রয়ের লক্ষ্যমাত্রা কম হওয়ায় ধান দিতে পারা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন কৃষকরা। লক্ষ্যমাত্রা বাড়িয়ে ইউনিয়ন পর্যায়ে সরকারি ক্রয় কেন্দ্র স্থাপনের দাবি জানিয়েছে তারা।

এই বিভাগের আরো খবর

তিস্তা নদীর পানি বেড়ে সহস্রাধিক মানুষ পানিবন্দী 

লালমনিরহাট প্রতিনিধি: টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা ঢলে লালমনিরহাটে তিস্তা নদীর পানি বিপদসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।...

ময়মনসিংহে লাইনচ্যুত বগি উদ্ধার, ট্রেন চলাচল শুরু

ময়মনসিংহ প্রতিনিধি: ময়মনসিংহের কেওয়াটখালিতে দেওয়ানগঞ্জগামী আন্তঃনগর তিস্তা এক্সপ্রেসের লাইনচ্যুত বগিটি দেড়ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is