ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

2019-08-19

, ১৭ জিলহজ্জ ১৪৪০

শিশুদের কানের সংক্রমণ জানিয়ে দেবে অ্যাপ

প্রকাশিত: ১১:৩৬ , ২৬ মে ২০১৯ আপডেট: ০৭:৪৩ , ০৭ জুন ২০১৯

তথ্যপ্রযুক্তি ডেস্ক: যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী বিশ্বে প্রথমবারের মতো স্মার্টফোনে ব্যবহারযোগ্য একটি অ্যাপ তৈরির দাবি করেছেন যা দিয়ে শিশুদের কানে সংক্রমণ হয়েছে কিনা তা জানা যাবে। সম্প্রতি গবেষণাপত্রটি সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন জার্নালে প্রকাশিত হয়েছে।

অভিভাবকরা শিশুদের কানে নানা ধরনের সংক্রমণ নিয়ে দুশ্চিন্তায় থাকেন। শিশুরা অনেক সময়ই রোগাক্রান্ত হওয়ার বিষয়টি বুঝতে ও বোঝাতে পারে না। কোনো কোনো সময় লক্ষ্মণও দেখা দেয় বেশ দেরিতে। সেক্ষেত্রে এই অ্যাপ অনেকটা কাজে দিবে বলে জানিয়েছেন গবেষকরা।

ওয়াশিংটন ইউনিভার্সিটির ওই গবেষকরা জানান, নতুন ওই অ্যাপসের জন্য বিশেষজ্ঞরা কাগজ, স্মার্টফোনের স্পিকার ও মাইক্রোফোন ব্যবহার করেছেন। নরম করে বিশেষভাবে তৈরি কাগজের টুকরা মাইক্রোফোনের সঙ্গে জড়িত থাকে; যা কানে দেয়ার পর সেটি কানের ভেতরকার বিভিন্ন শব্দ ও অবস্থা মাইক্রোফোনের মাধ্যমে স্মার্টফোনের স্পিকারে পৌঁছায়। পরে অ্যাপটি তা ফ্লুইডের পরিমাণ নির্ধারণ করে।

এই ফ্লুইডই কানে বিভিন্ন ধরনের সংক্রমণের জন্য দায়ী। ফ্লাইডের হার জানার পরই নিশ্চিত হওয়া যাবে কোন ধরনের রোগের সংক্রমণে ভুগছে শিশু। বিজ্ঞানীরা বলছেন, তাদের আবিষ্কৃত অ্যাপটি ইতিমধ্যে ৮৫ শতাংশ নির্ভুল উত্তর জানাতে সক্ষম হয়েছে। তারা এটির উন্নয়নে আরও কাজ করছেন।
 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is