ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

2019-08-21

, ১৯ জিলহজ্জ ১৪৪০

শ্রবণশক্তি ঠিক রাখতে খান চকোলেট

প্রকাশিত: ১১:৩৮ , ২৬ মে ২০১৯ আপডেট: ০৭:৪২ , ০৭ জুন ২০১৯

অনলাইন ডেস্ক: মানুষের ছয়টি ইন্দ্রীয়র মাঝে অন্যতম হচ্ছে শ্রবণ ক্ষমতা। এর মাধ্যমে আপনি আপনার মনের কথা অন্য একজনের কাছে ব্যক্ত করতে পারেন খুব সহজে। কিন্তু প্রতিদিনের শব্দ দূষণ এবং তার সাথে আরো কিছু অজানা কর্মকাণ্ড আপনার এই শুনতে পারার যন্ত্রটিকে ধীরে ধীরে করছে নানা ক্ষতির সম্মুখীন।
এই সমস্যা থেকে বাঁচতে চাইলে এবং হিয়ারিং এইড থেকে দূরে থাকতে চাইলে চকোলেট খান। শ্রবণশক্তি অটুট থাকবে দীর্ঘদিন। এমনটাই দাবি করেছেন দক্ষিণ কোরিয়ার সিউলের একদল চিকিৎসক।

গবেষকরা জানান, বয়সের সঙ্গে সঙ্গে শ্রবণশক্তি ক্ষীণ হয়ে আসা একটা স্বাভাবিক ঘটনা। তবে ইদানীং নানা কারণে অকালেই অনেকের শ্রবণশক্তি দুর্বল হয়ে পড়ে। ফলে অনেকেই অকালে হিয়ারিং এইডের উপর নির্ভরশীল হয়ে পড়েন। তবে মাঝ বয়সেই হিয়ারিং এইডের এর উপর নির্ভরশীলতা বাড়াতে না চাইলে চকোলেট খান।

৩৫৭৫ জন মাঝবয়সী মহিলা এবং পুরুষকে নিয়ে দীর্ঘ গবেষণার পর দেখা গেছে, ৪০ থেকে ৬৪ বছর বয়সীদের মধ্যে যাঁরা চকোলেট খান তাঁদের শ্রবণশক্তি বাকিদের তুলনায় প্রখর। চকোলেটে থাকা মূল উপাদান কোকো। আর এই কোকোয় রয়েছে ‘পলিফেনলস’ নামের এক বিশেষ ধরনের রাসায়নিক। এই গবেষকদের দাবি, ‘পলিফেনলস’-এ রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা শ্রবণশক্তি দীর্ঘদিন অটুট রাখতে সাহায্য করে।

শ্রবণশক্তি দীর্ঘদিন অটুট রাখার ক্ষেত্রে ‘পলিফেনলস’-এর গুরুত্বপূর্ণ ভূমিকার কথা বলা হয়েছে। তাই হিয়ারিং এড থেকে দূরে থাকতে চকোলেট খান, শ্রবণশক্তি অটুট থাকবে দীর্ঘদিন।
 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is