ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

2019-08-21

, ১৯ জিলহজ্জ ১৪৪০

কৃষিনির্ভর জেলাগুলোতে ঈদের বাজারে বিরূপ প্রভাব

প্রকাশিত: ০৯:৫৯ , ২৭ মে ২০১৯ আপডেট: ০৪:৩৮ , ২৭ মে ২০১৯

ডেস্ক প্রতিবেদন : ধানের কম দামের কারণে ঈদের বাজারেও বিরূপ প্রভাব পড়েছে কৃষিনির্ভর জেলাগুলোতে। ঈদের কেনাকাটা নিয়ে অনিশ্চয়তায় অনেক কৃষক। ফলে জমে উঠছে না বিভিন্ন এলাকার বিপনীবিতানগুলোর ঈদ বাণিজ্য। 

ঈদের ভরা মৌসুমেও জয়পুরহাট শহরের বিপনীবিতানগুলোয় এখন এমন ফাঁকা দৃশ্য। অপেক্ষায় ক্লান্ত হয়ে কোথাও কোথাও বিক্রেতাদের ঝিমুতেও দেখা গেলো। ধানের বাজারমূল্য কম হওয়ায় কৃষিনির্ভর এই জেলায় এখনো জমে ওঠেনি ঈদের বাজার। ব্যবসায়ীরা বলছেন, বেচাবিক্রিতে চলছে মন্দাভাব।

ধানের বাজার মুল্য কম হওয়ায় লোকসানের মুখে দিশেহারা হয়ে পড়েছে এখানকার চাষীরা। এ অবস্থায় ঈদে পরিবারের পোশাক ও সংসারের প্রয়োজনীয় জিনিসপত্র কেনাকাটাও করতে পারেননি অনেকে। 

কৃষি শ্রমিকের মজুরি বৃদ্ধি ও বাজারে ধানের দাম কম থাকায় বিপাকে নওগাঁর কৃষকরাও। পরিবার-পরিজন নিয়ে ঈদ আনন্দ উদযাপন নিয়ে শংকায় তারা।

ঈদের সময় ঘনিয়ে আসলেও আনন্দ নেই জামালপুরের কৃষকদের মনে। বোরো ধানের বাম্পার ফলনের পরও বাজারে ধানের ন্যায্য দাম না পেয়ে হতাশ তারা। 

কৃষিনির্ভর এসব জেলার চাষীরা জানিয়েছেন, দ্রুত সরকারিভাবে ক্রয়ের মাধ্যমে ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করা হলে পরিবার নিয়ে ঈদ আনন্দ উদযাপন করতে পারবেন তারা।
 

এই বিভাগের আরো খবর

অযত্ন-অবহেলায় মাগুরার ২টি গণকবর

মাগুরা প্রতিনিধি: আজ ২২শে আগস্ট (বৃহস্পতিবার), ১৯৭১ সালের এই দিনে মাগুরায় ১৩ মুক্তিযোদ্ধা শহীদ হন। সেদিন ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে ফরিদপুর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is