ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

2019-08-21

, ১৯ জিলহজ্জ ১৪৪০

লালমনিরহাটে বয়স্ক শিক্ষা কার্যক্রম শুরু

প্রকাশিত: ১০:৩৪ , ৩০ মে ২০১৯ আপডেট: ০৬:১০ , ৩০ মে ২০১৯

নিজস্ব প্রতিবেদক: লালমনিরহাটে শুরু হয়েছে বয়স্ক শিক্ষা কার্যক্রম। প্রথম ধাপে জেলার আদিতমারি ও হাতিবান্ধা উপজেলার প্রায় ৩৬ হাজার নারী-পুরুষকে এ কার্যক্রমের আওতায় শিক্ষা দেয়া হচ্ছে। এই বয়সে শিক্ষার সুযোগ পেয়ে খুশী এলাকার সাধারণ মানুষ। সরকারের এমন উদ্যোগের প্রশংসাও করছেন তারা।

শেফালী আক্তার, যার বয়স ষাটের কোটা পেরিয়েছে। বয়স্ক এই নারী থাকেন লালমনিরহাটের আদিতমারি উপজেলার বালাপুকুর গ্রামে। জীবনের এত বছর পেরিয়ে গেলেও শিক্ষার আলো থেকে বঞ্চিত ছিলেন শেফালী। এখন বয়স্ক শিক্ষা কার্যক্রমের আওতায় এসে অক্ষরজ্ঞান লাভ করেছেন। 

একইভাবে, লেখাপড়ার সুযোগ পেয়েছেন আদিতমারী ও হাতিবান্ধা উপজেলার আসমা আক্তার, মোমেনা বেগম ও মোসলেম উদ্দিনের মত প্রায় ৩৬ হাজার নারী-পুরুষ। দেরীতে হলেও শিক্ষিত হতে পেরে খুশি তারা। এদের দেখাদেখি লেখাপড়ায় আগ্রহ বেড়েছে জেলার অন্যান্য নিরক্ষর মানুষের। 

শিক্ষকরা জানালেন, এই বয়স্ক শিক্ষা কার্যক্রমের আওতায় প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষাও দেয়া হচ্ছে।

এদিকে, জেলার উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক জানালেন, প্রথম ধাপে দুই উপজেলার ৬শ’টি কেন্দ্রের মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। আগামীতে পুরো জেলা এই কার্যক্রমের আওতায় আনার পরিকল্পনা রয়েছে। 
 
সম্পূর্ণ বিনা খরচে দেয়া হচ্ছে এই শিক্ষা কার্যক্রম। স্থানীয়রা মনে করছেন, এতে নিরক্ষরতার হার কমার পাশাপাশি মানুষের জীবনের মান উন্নত হচ্ছে। 
 

এই বিভাগের আরো খবর

অযত্ন-অবহেলায় মাগুরার ২টি গণকবর

মাগুরা প্রতিনিধি: আজ ২২শে আগস্ট (বৃহস্পতিবার), ১৯৭১ সালের এই দিনে মাগুরায় ১৩ মুক্তিযোদ্ধা শহীদ হন। সেদিন ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে ফরিদপুর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is