ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

2019-08-21

, ১৯ জিলহজ্জ ১৪৪০

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে বাড়ছে যাত্রীর চাপ

প্রকাশিত: ০৮:৩৪ , ৩১ মে ২০১৯ আপডেট: ০৮:৩৪ , ৩১ মে ২০১৯

মাদারীপুর প্রতিনিধি: ঢাকার সাথে দক্ষিণাঞ্চলের যোগাযোগের অন্যতম পথ শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ঈদের সময় ঘরমুখো মানুষের চাপ বাড়ে। তবে লঞ্চ ও স্পিডবোটগুলোতে পর্যাপ্ত জীবনরক্ষাকারী সরঞ্জাম না থাকা ও বাড়তি যাত্রী বহনের কারণে দুর্ঘটনার শঙ্কা নিয়েই পারাপার হতে হয় যাত্রীদের। তবে অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে  আইনশৃঙ্খলা বাহিনী। 
ঢাকা থেকে দক্ষিণাঞ্চলে নৌপথে ঈদযাত্রায় প্রতি বছরই রেকর্ড সংখ্যক যাত্রীর ঢল নামে শিমুলিয়া-কাঠালবাড়ি রুটে। ঈদ যত এগিয়ে আসছে, এ নৌরুটে ঘরমুখো যাত্রীর সংখ্যা ততোই বাড়ছে। এবার যাত্রী পারাপারে নিয়োজিত রয়েছে ৮৭টি লঞ্চ ও ১৮টি ফেরি। রয়েছে দুশ’রও বেশি স্পিডবোট। 
তবে এই রুটে যাত্রীদের বেশ কিছু ঝুঁকি এখনো রয়ে গেছে। ফেরিতে পর্যাপ্ত জীবন রক্ষাকারি সরঞ্জাম থাকলেও লঞ্চে নেই পর্যাপ্ত বয়া বা লাইফ জ্যাকেট। আর স্পিডবোটে যাতায়াত বরাবরই ঝুঁকিপূর্ণ। রয়েছে বাড়তি যাত্রী বহনের শঙ্কাও। 
তবে ঈদযাত্রায় অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সেজন্য শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে অভিযান পরিচালনা করবে প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। মোতায়েন থাকবে বাড়তি পুলিশ ও র‌্যাব। 
বর্তমানে স্রোতের সাথে পলি ভেসে এসে পদ্মায় নাব্যতা সংকট দেখা দিয়েছে। ফলে নৌযান চলাচল ব্যহত হতে পারে। তাই ঈদযাত্রা স্বাভাবিক রাখতে ইতোমধ্যেই লৌহজং টার্নিং এলাকায় বিকল্প চ্যানেল খননে কাজ শুরু করেছে বিআইডব্লিউটিএ।

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is