তথ্য ফাঁস করায় দুদক পরিচালক বরখাস্ত

প্রকাশিত: ০২:২১, ১০ জুন ২০১৯

আপডেট: ১০:০১, ১০ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক: অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ তদন্তের দায়িত্বে থাকা পুলিশের ডিআইজি মিজানুর রহমানের কাছে তথ্য ফাঁস করায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক খন্দকার এনামুল বাছিরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। পাশাপাশি ডিআইজি মিজানের সম্পদ অনুসন্ধানের কাজ থেকে তাকে সরিয়ে দেওয়া হয়েছে। তার জায়গায় নতুন তদন্ত কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

তিনি আরো জানান, ডিআইজি মিজানের ঘুষের টাকার উৎসও তদন্ত করবে দুদক। এসময় ইকবাল মাহমুদ বলেন, ‘দুদকের ৮২০ কর্মকর্তা-কর্মচারীর মধ্যে সবাই সৎ এটা নিশ্চিত করার ক্ষমতা দুদকের নেই।’

সাংবাদিকদের তিনি বলেন, ‘অনুসন্ধানের তথ্য অভিযুক্ত ব্যক্তির কাছে প্রকাশ করায় চাকরির শৃঙ্খলাভঙ্গের দায়ে বাছিরকে সাময়িক বরখাস্ত করা হল। ঘুষ লেনদের অভিযোগের বিষয়ে আলাদা একটি বিভাগীয় তদন্ত করা হবে।’

এর আগে এনামুল বাসিসের ঘুষ নেয়ার অভিযোগ তদন্তে তিন সদস্যের উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। সোমবার দুদক পরিচালক এনামুল বাসির সাথে কয়েকদফা বৈঠক করেছে কমিটি।

পুলিশের বির্তকিত ডিআইজি মিজানের বিরুদ্ধে ঘুষ-দুর্নীতি-নারী কেলেঙ্কারিসহ নানা অভিযোগ এলে তার তদন্ত শুরু করে দুদক। সাময়িক বরখাস্তকৃত হওয়া পুলিশের ডিআইজি মিজানের ৪ কোটি ২ লাখ টাকার সম্পদের হিসেবের সন্ধান পায় দুদক। এরমধ্যে ১ কোটি ৯২ লাখ টাকার সম্পদের কোন প্রমাণ দেখাতে পারেননি তিনি। এ বিষয়ে তদন্তের দায়িত্ব দেয়া হয় দুদক পরিচালক এনামুল বাসিরকে। সম্প্রতি দুদক কর্মকর্তা খন্দকার এনামুল বাসিরকে ৪০ লাখ টাকা এবং গাড়ি ঘুষ দেয়ার অভিযোগ করেন পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমান।

মাস ছয়েক ধরে দুই জনের মধ্যে এ নিয়ে অনেক কথাবার্তা হয়েছে। এ বছর জানুয়ারিতে প্রথমে ২৫ লাখ ও পরে ১৫ লাখ টাকা দিয়েছেন মিজানুর। কিন্তু ২ জুন খন্দকার এনামুল বাসির মিজানুরকে জানান, তিনি প্রতিবেদন জমা দিয়েছেন। তবে দুদক চেয়ারম্যান ও কমিশনারের চাপে তাঁকে অব্যাহতি দিতে পারেননি। এতে ক্ষিপ্ত হয়ে মিজানুর ঘুষ লেনদেনের সব কথা ফাঁস করে দেন। প্রমাণ হিসেবে হাজির করেন এনামুল বাসিরের সঙ্গে কথোপকথনের একাধিক অডিও রেকর্ড।

এই বিভাগের আরো খবর

সাহেদের পাসপোর্ট জব্দ 

নিজস্ব সংবাদদাতা: দিন যত যাচ্ছে...

বিস্তারিত
বেরিয়ে আসছে সাহেদের আরো অপকর্ম

আশিক মাহমুদ: আলোচিত রিজেন্ট গ্র“পের...

বিস্তারিত
চাকরি দেয়ার নামে প্রতারণার ফাঁদ 

কাজী ফরিদ: করোনার কারণে বাড়ছে...

বিস্তারিত
১৪ ঠিকাদারের সঙ্গে কাজ না করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতি দমন...

বিস্তারিত
সাহেদের ব্যাংক হিসাব জব্দ

নিজস্ব প্রতিবেদক: রিজেন্ট হাসপাতাল...

বিস্তারিত
ঠিকাদার মিঠুর চিঠি গ্রহণ করেনি দুদক

নিজস্ব সংবাদদাতা: স্বাস্থ্যখাতের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *