ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

2019-08-21

, ১৯ জিলহজ্জ ১৪৪০

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা যুবরাজের

প্রকাশিত: ০৩:৪৪ , ১০ জুন ২০১৯ আপডেট: ০৩:৪৪ , ১০ জুন ২০১৯

স্পোর্ট ডেস্ক: বিশ্বকাপ ক্রিকেটের ডামাডোলের মাঝেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেনে ভারতীয় ক্রিকেটের অলরাউন্ডার যুবরাজ সিং। ভারতের হয়ে আর আন্তর্জাতিক কোন ম্যাচ খেলবেন না তিনি।

যুবরাজ সিং ভারতের হয়ে ওয়ানডে, টি-টোয়েন্টি ও টেস্ট মিলিয়ে ৪০০টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ১৯ বছরের ক্যারিয়ার শুরু করেন ২০০০ সালে ওয়ানডে অভিষেকের মধ্য দিয়ে। ২০০৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয়। আর স্কটল্যান্ডের বিপক্ষে ২০০৭ সালে তার টি-টোয়েন্টি অভিষেক হয়।

দীর্ঘ ক্যারিয়ারে যুবরাজ সিং ক্যানসারের মুখোমুখি হন। যুবরাজ একমাত্র ক্রিকেটার যিনি ক্যানসারের চিকিৎসা শেষে সুস্থ হয়ে আবারো ক্রিকেটে ফিরেন। ক্রিকেটে ফিরে ২০১৭ সাল পর্যন্ত তিনি ভারতীয় ক্রিকেট দলের নিয়মিত সদস্য ছিলেন। এরপর অনেকটা সাইড লাইনে চলে যান।

সোমবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা দিয়ে ৩৭ বছর বয়সী যুবরাজ সিং সংবাদ সম্মেলনে বলেন, ‘২৫ বছর ধরে টানা খেলে যাচ্ছি। এখন মনে হচ্ছে ক্যারিয়ারে ইতি টানা দরকার। ক্রিকেট আমাকে অনেক কিছু দিয়েছে। যে কারণে আমি আজকের এ অবস্থানে।’

মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহালিরা যখন ইংল্যান্ডে নিজেদের নিংড়ে দিচ্ছেন, তখনই যুবরাজ হৃদয়বিদারক এমন সিদ্ধান্তে তার অনেক ভক্তই মনক্ষুন্ন হয়েছেন।

যুবরাজ ৪০ টেস্ট খেলে ৩৩.৯২ গড়ে করেছেন ১৯০০ রান। এর মধ্যে সেঞ্চুরি তিনটি ও সর্বোচ্চ স্কোর ১৬৯। ৩০৪ ওয়ানডে খেলে ৮৭০১ রান করেছেন যুবরাজ। এর মধ্যে সেঞ্চুরি ১৪টি, আর অর্ধশতক ৪২টি। গড় ৩৬ দশমিক ৫৫। ইংল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ১৫০ রানের স্কোর আছে তার ব্যাট থেকে।

টি-টোয়েন্টিতে ৫৮ ম্যাচ খেলে ১১৭৭ রান করেছেন। তার ব্যাটিং গড় ১৩৬. ৩৮। সর্বোচ্চ ৭৭ রান করেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে।

এই বিভাগের আরো খবর

এএফসি কাপে দাপুটে জয় আবাহনী’র

ক্রীড়া প্রতিবেদক: এএফসি কাপ ইন্টার জোনাল সেমিফাইনালের প্রথম পর্বে জয় পেয়েছে ঢাকা আবাহনী লিমিটেড। বঙ্গবন্ধু স্টেডিয়ামে প্রথম পর্বের...

স্প্যানিশ লিগে অ্যাটলেটিকোর জয়

ক্রীড়া ডেস্ক: স্প্যানিশ লিগ ফুটবলে জয় পেয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। ঘরের মাঠ ওয়ানডা মেট্রোপলিটানো স্টেডিয়ামে গেটাফেকে ১-০ গোলে হারিয়েছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is