ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

2019-08-20

, ১৮ জিলহজ্জ ১৪৪০

দুর্নীতির অভিযোগে হামদর্দের এমডিকে দুদকে তলব

প্রকাশিত: ০৪:৫৬ , ১০ জুন ২০১৯ আপডেট: ০৫:০৩ , ১০ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতির মাধ্যমে অর্থ আত্মসাৎ এবং অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াকফ) বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক হাকিম মো. ইউছুফ হারুন ভুঁইয়াকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রাজধানীরন সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয় থেকে পাঠানো তলবি নোটিশে তাকে আগামীকাল (১১ জুন) জিজ্ঞাসাবাদের জন্য হাজির হতে বলা হয়েছে। গত ২৬ মে তাকে তলবি নোটিশ পাঠানো হয়।

এদিকে হামদর্দের বর্তমান ব্যবস্থপনা পরিচালকের অনিয়মের বিষয়টি তদন্ত শুরু করেছে ধর্ম মন্ত্রণালয়।

১৯৭২ সালে হামদর্দের গুলিস্তান শাখায় বিক্রয় কর্মী হিসেবে কাজে যোগ দেয়া হাকিম ইউসুফ হারুন ভুঁইয়া বর্তমানে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক। তাঁর তিন সন্তানের একজন উপ-ব্যবস্থাপনা পরিচালক ও অপর দু’জন পরিচালক। এদের নিয়েই গঠন করা হয়েছে হামদর্দ ওয়াক্ফ এস্টেটের মোতোয়াল্লি কমিটি।

হামদর্দকে কৌশলে পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠানে পরিণত করে শত শত কোটি টাকা লুটপাটের অভিযোগ উঠেছে। আর অভিযোগের মূল তীর হামদর্দের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক হাকিম ইউসুফ হারুন ভুইয়ার দিকে। পারিবারিক আধিপত্য প্রতিষ্ঠা করতে প্রতিষ্ঠানটির প্রশাসন ও ব্যবস্থাপনা বিধিতে সংশোধন এনে তিনি নিজে আজীবন ব্যবস্থাপনা পচিালক পদে এবং তার তিন সন্তানকে শীর্ষ তিন পদে আজীবন রাখার বিধান করেছেন।

ওয়াকফ প্রশাসনকে দিয়ে এই অনৈতিক ও অবাস্তব গেজেট করিয়ে নিয়েছেন বর্তমান এমডি।

হামদর্দের এসব দুর্নীতি ও অনিয়ম তদন্তে ধর্ম মন্ত্রনালয় ২৩ এপ্রিল তিন সদস্যের কমিটি গঠন করেছে। ধর্ম মন্ত্রনালয়ের যুগ্ম সচিব হামিদ জমাদ্দারের নেতৃত্বে গঠিত এই কমিটি এরই মধ্যে কাজ শুরু করেছে বলে জানান ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।

ভারতীয় উপমহাদেশে ইউনানি ও আয়ূর্বেদিক চিকিৎসার প্রসারে ১৯০৬ সালে দিল্লিতে হামদর্দ প্রতিষ্ঠা করেছিলেন হাকিম হাফিজ আব্দুল মজিদ। ভারত ভাগের পর হাকিম আব্দুল মজিদের সর্বকনিষ্ঠ পুত্র হাকিম মোহাম্মদ সাঈদ পাকিস্তানে ১৯৪৮ সালে এটিকে মানবতার কল্যাণে ওয়াকফ বা অলাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর করেন। পরবর্তীতে ১৯৫৬ সালে ঢাকা ও চট্টগ্রামে দুটি কেন্দ্র খোলা হয়। দেশ স্বাধীনের পর ১৯৭২ সালে বাংলাদেশ ওয়াক্ফ প্রশাসকের অধীনে যায় হামদর্দ।

এই বিভাগের আরো খবর

মিল্ক ভিটার ৪ হাজার একর জমি বেহাত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেডকে (মিল্ক ভিটা) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বরাদ্দ দেওয়া চার হাজার একর...

এফ আর টাওয়ারের তাসভীর গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনানীর এফআর টাওয়ারের নকশা জালিয়াতির অভিযোগে দুদকের মামলায় ভবনটির অন্যতম মালিক ও কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা...

ঘুষদাতার বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,যে ঘুষ নেবে তার বিরুদ্ধে তো ব্যবস্থা নিতে হবেই, যে ঘুষ দেবে তার বিরুদ্ধেও ব্যবস্থা নিতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is