ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

2019-09-20

, ২০ মহররম ১৪৪১

সংসদের বাজেট অধিবেশন শুরু

প্রকাশিত: ১১:১৫ , ১১ জুন ২০১৯ আপডেট: ১২:৫৪ , ১৩ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক : শুরু হয়েছে সংসদের বাজেট অধিবেশন। মানব সম্পদ উন্নয়ন ও কর্মসংস্থানকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে চূড়ান্ত করা হয়েছে নতুন অর্থবছরের ৫ লাখ ২৪ হাজার কোটি টাকার বাজেট। এজন্য শিক্ষা ও স্বাস্থ্য খাতে থাকছে সবচেয়ে বেশি বরাদ্দ। আয় বৈষম্য কমাতে বাড়ানো হচ্ছে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বিভিন্ন ভাতার পরিমাণ ও সুবিধাভোগীর সংখ্যা। তবে অর্থনীতিবিদদের মতে রাজস্ব আহরণই হবে নতুন বাজেট বাস্তবায়নের প্রধান চ্যালেঞ্জ।

বিগত বছরের ধারাবাহিকতায় আকারে বড় হচ্ছে ২০১৯-২০ অর্থবছরের বাজেট। যেখানে আওয়ামী লীগ সরকারের বিভিন্ন লক্ষ্য ও কর্মসূচি বাস্তবায়নের প্রতিফলন থাকবে।

নতুন অর্থ বছরের সম্ভাব্য ৫ লাখ ২৪ হাজার কোটি টাকার বৃহৎ বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্য ধরা হচ্ছে ৩ লাখ ২২ হাজার কোটি টাকা। এই বৃহৎ লক্ষ্য অর্জনকে রাজস্ব বোর্ডের জন্য বড় চ্যালেঞ্জ মনে করছেন পরিকল্পনা কমিশনের এই সদস্য।

পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী দেশে আয় বৈষম্য বেড়ে গেছে। আসছে বাজেটে এই বৈষম্য কমাতে বাড়ানো হচ্ছে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বিভিন্ন ভাতার পরিমাণ ও সুবিধাভোগীর সংখ্যা। মুক্তিযোদ্ধা ভাতা, বিধবা ভাতা, বয়স্ক ভাতা, শিক্ষার্থীদের উপবৃত্তির পরিমাণও বাড়বে।

বিনিয়োগ পরিবেশ উন্নত করতে বড় প্রকল্পগুলোর জন্য রাখা হচ্ছে পর্যাপ্ত অর্থ। তরুণদের কর্মসংস্থান সৃষ্টির জন্য কারিগরি শিক্ষা ও মানব সম্পদ উন্নয়নে বাড়ছে বরাদ্দ।

এই বিভাগের আরো খবর

সংসদে সরকারি ও বিরোধী দল চেনার উপায় নেই: রুমিন ফারহানা

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদে বিরোধী দলের ভূমিকা নিয়ে আবারও বিতর্কে জড়িয়েছেন জাতীয় পার্টি ও বিএনপির সংসদ সদস্যরা। সংসদের বৈঠকে বিএনপি...

সংসদে বাজেট পাসের প্রক্রিয়া শুরু

নিজস্ব প্রতিবেদক: আগামী ২০১৯-২০ অর্থবছরের জন্য পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পাস হতে যাচ্ছে আজ। বোরবার জাতীয় সংসদে এই...

জাতীয় সংসদে অর্থবিল ২০১৯ পাস

নিজস্ব প্রতিবেদক : কর প্রস্তাবে বেশকিছু পরিবর্তন এনে অর্থবিল-২০১৯ সংসদে পাস হয়েছে। অর্থমন্ত্রীর পক্ষে সংসদে অর্থবিল উত্থাপন করেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is