ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

2019-08-21

, ১৯ জিলহজ্জ ১৪৪০

চট্টগ্রাম বন্দরে সরঞ্জাম ও যন্ত্রপাতি খালাসে বিলম্ব: উন্নয়ন কাজ ব্যাহত

প্রকাশিত: ১১:৩৬ , ১১ জুন ২০১৯ আপডেট: ১১:৫১ , ১১ জুন ২০১৯

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম বন্দরে সরঞ্জাম ও যন্ত্রপাতি খালাসে বিলম্ব হওয়ায় ব্যাহত হচ্ছে সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ। ব্যবসায়ীদের অভিযোগ, শুল্কায়নে হয়রানি ও জটিলতার কারণে সরঞ্জাম খালাসে সময় লাগছে। সরকারি প্রকল্পের কিছু যন্ত্রপাতি আমদানিতে শুল্কমুক্ত সুবিধা থাকলেও কাস্টমস কর্তৃপক্ষের ধীরগতির কারণে জটিলতার সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ তাদের।

দেশে প্রায় এক দশক ধরে উন্নয়নের মহাকর্মযজ্ঞ চলছে। দেশি-বিদেশি বিনিয়োগে বাস্তবায়ন হচ্ছে কর্ণফুলী টানেল, পদ্মা সেতু, রেল লাইন স্থাপনসহ সরকারের অগ্রাধিকারপ্রাপ্ত বড় বড় উন্নয়ন প্রকল্প। এছাড়া ১০ হাজার কোটি ডলার সমপরিমাণ প্রায় ৮৫ হাজার কোটি টাকার কাজ হচ্ছে বিদ্যুত খাতে। তিন ধাপে পায়রা, রামপাল, বরগুনা, মহেশখালি, বাঁশখালি এবং মীরসরাইয়ে প্রায় ২০ হাজার মেগাওয়াট ক্ষমতার বিদ্যুত কেন্দ্র নির্মাণ করা হবে।

এসব প্রকল্পের সরঞ্জাম ও যন্ত্রপাতির সিংহভাগই আসে চট্টগ্রাম বন্দর দিয়ে। সরকার এসব সামগ্রী আমদানি শুল্কমুক্ত ঘোষণা করলেও বন্দর কাস্টমস কর্তৃপক্ষ নানাভাবে জটিলতা তৈরি করছে বলে অভিযোগ করেছেন  

চীনা প্রতিষ্ঠান সিএমসির মোহাম্মদ মিজানুর রহমান।

শুল্কায়ন প্রক্রিয়ায় জটিলতা ও ধীরগতির কারণে কন্টেইনার ছাড় করাতে দেরি হচ্ছে। এতে প্রকল্প বাস্তবায়নে সময় বেশি লাগছে এবং ব্যয়ও বাড়ছে। দেশি-বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে হতাশা সৃষ্টি হচ্ছে বলে জানান তারা।

 

চট্টগ্রাম বন্দরের সদ্য বিদায়ী কাষ্টমস কমিশনার মোস্তাফিজুর রহমান জানিয়েছেন সরকারের প্রকল্পগুলোকে এগিয়ে নিতে শুল্কায়ন প্রক্রিয়া আরো সহজ করা দরকার।

এই বিভাগের আরো খবর

অযত্ন-অবহেলায় মাগুরার ২টি গণকবর

মাগুরা প্রতিনিধি: আজ ২২শে আগস্ট (বৃহস্পতিবার), ১৯৭১ সালের এই দিনে মাগুরায় ১৩ মুক্তিযোদ্ধা শহীদ হন। সেদিন ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে ফরিদপুর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is