ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

2019-08-20

, ১৮ জিলহজ্জ ১৪৪০

দিনাজপুরের বিরলে শ্মশান ও কবরস্থান বেদখল

প্রকাশিত: ১২:৫৫ , ১৩ জুন ২০১৯ আপডেট: ১২:৫৫ , ১৩ জুন ২০১৯

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের বিরলে শত বছরের পুরনো শ্মশান ও কবরস্থান ব্যবহার করতে দিচ্ছে না প্রভাবশালী একটি মহল। ফলে ১৫টি গ্রামের মানুষ মরদেহ দাহ ও দাফন করতে বিপাকে পড়েছেন। এ অবস্থায় স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ চেয়েছেন এলাকার মানুষ।

জমিদারি আমলে দিনাজপুরের বিরল উপজেলার উত্তর মাধবপুর এলাকার দইদিঘী ও সইদিঘীর পাড়ে কবরস্থান ও শ্মশানঘাটের জন্য প্রায় ১৫ একর জমি দান করে যান তৎকালীন জমিদার। সেই থেকে শত বছর ধরে পার্শ্ববর্তী প্রায় ১৫টি গ্রামের মানুষ এই জমি ব্যবহার করছে।

প্রায় ৪০ বছর আগে এই এলাকার একটি পুকুর লিজ নেয়ার পর পার্শ্ববর্তী জমিগুলো দখল করে নেয় স্থানীয় ৫ প্রভাবশালী ব্যক্তি। এলাকাবাসীকে ওই জমিতে যেতে ও পানি ব্যবহার করতে বাধা দেয় তারা। ফলে উত্তর মাধবপুর, নছুগ্রাম, হরিশচন্দ্রপুর, তরঞ্জ ও মোহনপুর গ্রামের মানুষ মৃত ব্যক্তির দাফন ও সৎকার করা নিয়ে সমস্যার পড়েছেন।

জমি দখলের প্রতিবাদ করায় অনেকেই দখলদারদের নির্যাতনের শিকার হয়েছেন। আইনী প্রক্রিয়ায় এইসব জমি এলাকাবাসীর ব্যবহারের জন্য ফেরত দিতে সরকারের কাছে দাবি জানান।

এলাকাবাসী এ বিষয়ে উপজেলা প্রশাসনের কাছে লিখিত অভিযোগও করেছে। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন বিরল থানার ওসি গোলাম রসুল ও এবিএম রওশন কবীর।

তবে এ ব্যাপারে যোগাযোগ করা হলেও অভিযুক্ত প্রভাবশালীদের কাউকে পাওয়া যায়নি।

এই বিভাগের আরো খবর

পঞ্চগড়ে কারা হেফাজতে মৃত্যু: ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: পঞ্চগড় জেলা কারাগারে থাকাবস্থায় আইনজীবী পলাশ কুমার রায়ের মৃত্যুর ঘটনা ও কারাগারের অব্যবস্থাপনা বিষয়ে ১৫ অক্টোবরের...

জাহালমের কারাভোগ: সব তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: বিনা অপরাধে দুর্নীতি দমন কমিশনের করা ভুল মামলায় কারাভোগকারী জাহালমের বিরুদ্ধে ৩৩ মামলার সকল তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is