রোহিঙ্গা প্রত্যাবাসন দেরি হওয়ায় জাতিসংঘের উদ্বেগ

প্রকাশিত: ০১:১৩, ১৩ জুন ২০১৯

আপডেট: ০১:৫৯, ১৩ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গা প্রত্যাবাসন দেরি হওয়ায় গভীর উদ্বেগ জানিয়েছেন  জাতিসংঘ মহাসচিব আন্তেনিও গুতেরেস। নিউইয়র্কের স্থানীয় সময় বুধবার দুপুরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে তিনি এই উদ্বেগের কথা জানান।

রোহিঙ্গা ইস্যু এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপনসহ বাংলাদেশ ও জাতিসংঘ সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ অন্যান্য বিষয়া নিয়ে এ বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়।

বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে হালনাগাদ তথ্য তুলে ধরেন। জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিজভূমি রাখাইন রাজ্যে প্রত্যাবাসনের ক্ষেত্রে মিয়ানমার সরকারের অসহযোগিতা ও বিদ্যমান অন্যান্য সমস্যাগুলো তিনি জাতিসংঘ মহাসচিবকে জানান।

রোহিঙ্গা সংকটের ক্ষেত্রে মিয়ানমারের দায়বদ্ধতার ইস্যুটি আন্তর্জাতিক অপরাধ আদালতে নিয়ে যাওয়ার লক্ষ্যে সাম্প্রতিক ওআইসি শীর্ষ সম্মেলনে গৃহীত পদক্ষেপ সম্পর্কেও জাতিসংঘ প্রধানকে অবহিত করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

এছাড়া বিশ্বব্যাপী জাতির পিতার জন্ম শতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করার বিষয়ে জাতিসংঘ ও জাতিসংঘের মহাসচিবের অংশগ্রহণ ও সম্পৃক্ততার অনুরোধ জানান শাহরিয়ার আলম।

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু না হওয়ার কারণে গভীর উদ্বেগ প্রকাশ করেন জাতিসংঘ মহাসচিব। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকার ও জনগণের উদারতা ও মানবিক সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন আন্তেনিও গুতেরেস।

জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশের সক্রিয় কার্যক্রমের প্রশংসা করে আন্তোনিও গুতেরেস বলেন, ‘আসন্ন ক্লাইমেট অ্যাকশন সামিটে বাংলাদেশের সক্রিয় এবং ফলপ্রসূ অংশগ্রহণের দিকে তাকিয়ে আছে জাতিসংঘ।’

এছাড়া জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ অসামান্য অবদানের জন্য ধন্যবাদ জানান জাতিসংঘ প্রধান।

এছাড়া স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় জাতিসংঘের পিস অপারেশন বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে ল্যাক্রুয়া এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

এই বিভাগের আরো খবর

১৩ জুলাই থেকে দুবাইয়ে বিমানের ফ্লাইট চালু

নিজস্ব প্রতিবেদক: আগামী ১৩ ও ১৪ জুলাই...

বিস্তারিত
১৬৮ বাংলাদেশি যাত্রীকে ফিরিয়ে দিলো ইতালি

অনলাইন ডেস্ক: কাতার এয়ারওয়েজের দুটি...

বিস্তারিত
‘এমপি নয়, ব্যবসায়ী হিসেবে পাপুল গ্রেফতার’

অনলাইন ডেস্ক: লক্ষ্মীপুর-২ আসনের এমপি...

বিস্তারিত
প্রবাসীদের জন্য ভিসার মেয়াদ বাড়ালো সৌদি

অনলাইন ডেস্ক: প্রবাসীদের জন্য তিন...

বিস্তারিত
ইতালি গেলেন আরও ২৭৬ বাংলাদেশি

অনলাইন ডেস্ক: বিমান বাংলাদেশ...

বিস্তারিত
দক্ষিণ কোরিয়ায় শ্রমিক যাওয়া বন্ধ!

ডেভিড ইকরাম, সিউল,কোরিয়া: বিশ্বের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *