ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

2019-09-17

, ১৭ মহররম ১৪৪১

বাজেটে ৫ স্তরে ভ্যাট আইন বাস্তবায়ন

প্রকাশিত: ০৬:৪৩ , ১৩ জুন ২০১৯ আপডেট: ১০:০৮ , ১৩ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রস্তাবিত বাজেট বাস্তবায়নে অর্থের যোগান দিতে রাজস্ব আহরণের লক্ষ্য আগের বছরের চেয়ে প্রায় ৩৮ হাজার কোটি টাকা বাড়ানো হয়েছে। একই সাথে এই বাজেটে ৫ স্তরে ভ্যাট আইন     বাস্তবায়ন করা হয়েছে। লক্ষ্যমাত্রা অর্জনে ভ্যাট আইন বড় ভূমিকা রাখবে বলে মনে করেন অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। তবে প্রস্তাবিত এই বাজেটে প্রায় দেড় লাখ কোটি টাকা ঘাটতি রয়েছে। ঘাটতি মেটাতে দেশি-বিদেশি উৎস ও ব্যাংক থেকে ঋণ নেয়া হবে বলেও জানান অর্থমন্ত্রী।

২০১৯-২০ অর্থ বছরের ৫ লাখ ২৩ হাজার ১শ’ ৯০ কোটি টাকার বাজেটে অর্থ যোগান দিতে রাজস্ব আয়ের লক্ষ্য ধরা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮শ ’১০ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর নিয়ন্ত্রিত কর ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা, এনবিআর-বহির্ভূত কর ১৪ হাজার ৫০০ কোটি টাকা। এছাড়া কর ব্যতীত সরকারের বিভিন্ন সেবার ফি, হাসপাতালের টিকিট মূল্য, সেতুর টোলসহ বিভিন্ন খাত থেকে ৩৭ হাজার ৭শ ’ ১০ কোটি টাকা আদায় করার পরিকল্পনা রয়েছে।

তবে প্রস্তাবিত এই বাজেটের বড় চমক পাঁচ স্তরের ভ্যাট আইন বাস্তবায়ন।  এই আইন বাস্তবায়নের মাধ্যমে রাজস্বের একটি বড় অংশ আদায় করার ব্যাপারে আশাবাদী অর্থমন্ত্রী।

রাজস্ব বোর্ডের আয়ের খাত:

আয়কর ও অন্যান্য কর: ১ লাখ ১৩ হাজার ৯শ’ ১২’ কোটি টাকা

আমদানী ও রপ্তানী শুল্ক: ৯০ হাজার ৪’শ ৯৮ কোটি টাকা

মূল্য সংযোজন কর: ১ লাখ ২৩ হাজার ৬৭ কোটি টাকা

সম্পূরক শুল্ক: ৪৮ হাজার ১৫ শ’ ৩ কোটি টাকা

আবগারী শুল্ক: ২ হাজার ২শ ’ ৩৯ কোটি টাকা

অন্যান্য কর: ১ হাজার ৬শ ’ ৬৭ কোটি টাকা

এদিকে, আয়-ব্যয়ের বিশাল লক্ষ্যমাত্রায় প্রস্তাবিত বাজেটে ঘাটতিও হবে এ যাবৎকালের সবচেয়ে বড়। অনুদান না পেলে এর পরিমাণ দাঁড়াবে ১ লাখ ৪৫ হাজার ৩শ ’ ৮০ কোটি টাকা। তবে বৈদেশিক অনুদান ৪ হাজার ১শ ’ ৬৮ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।

অভ্যন্তরীণ রাজস্ব বাড়াতে প্রত্যক্ষ ও পরোক্ষ করের বিভিন্ন সংস্কার আনা হয়েছে। কর জাল বৃদ্ধির জন্য জরিপ, বিভিন্ন প্রশাসনিক সংস্কার, বিভিন্ন সেবার ক্ষেত্রে টিন বাধ্যতামূলক করা হয়েছে।

এই বিভাগের আরো খবর

সরকারের ধারাবাহিকতা থাকায় অর্থনীতি স্বাবলম্বী হয়েছে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের ধারাবাহিকতা থাকায় অর্থনীতি স্বাবলম্বী হয়েছে। এই অগ্রগতি ধরে রাখার আহবান...

মশার ওষুধ কেনায় অনিয়ম হলে ব্যবস্থা; সংসদে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: দেশে ডেঙ্গু যাতে মহামারি আকারে ছড়িয়ে না পড়ে, সেই ব্যবস্থা নিয়েছে সরকার। মশা মারার ওষুধ কেনায় অনিয়ম নিয়ে তদন্ত হচ্ছে,...

দৌলতদিয়ায় হবে দ্বিতীয় পদ্মা সেতু: সংসদে সেতুমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষে পাটুরিয়া-দৌলতদিয়া পয়েন্টে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে বলে সংসদে জানালেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is