ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬

2019-09-23

, ২৩ মহররম ১৪৪১

নিত্যপণ্যের দাম বাড়বে না : অর্থমন্ত্রী

প্রকাশিত: ০৭:১৪ , ১৩ জুন ২০১৯ আপডেট: ০৭:৩৬ , ১৩ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট উপস্থাপন করে বলেছেন, এই বাজেট দেশের সকল মানুষের জন্য। জিনিসপত্রের দাম বাড়তে পারে এমন কোনকিছু বাজেটে রাখা হয়নি। তিনি বলেন, বাজেটের ব্যয় মেটাতে রাজস্ব আয় বাড়াতে হবে। তবে তা করের হার বাড়িয়ে নয়, আওতা বাড়িয়ে করা হবে। বাজেট বাস্তবায়িত হলে উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশের পথ সুমগ হবে বলে আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী।

শারীরিক অসুস্থতা নিয়েই জাতীয় সংসদে অর্থমন্ত্রী হিসেবে প্রথমবারেরমতো বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। শুরুতেই ভিডিও উপস্থাপনায় তুলে ধরা হয় আগামীর সম্ভবনা ও নানা অর্জনের চিত্র। 

অর্থমন্ত্রী বলেন, সরকারের বাস্তবমুখী নানা পদক্ষেপের ফলে গত একযুগে রপ্তানী বাণিজ্য, প্রবাস আয়, বৈদেশিক মুদ্রার রিজার্ভ সন্তোষজনক হারে বেড়েছে। এসময় মাথাপিছু আয় বেড়ে দাঁড়িযেছে প্রায় ২ হাজার মার্কিন ডলার।

অর্থমন্ত্রী জানান, নতুন অর্থ বছরে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়তে পারে, এমন কোনো উপকরণ অন্তর্ভূক্ত করা হয়নি। আগামি দ্ইু বিছরের মধ্যে রাজস্ব ও জিডিপি অনুপাত বর্তমানের ১০ শতাংশ থেকে ১৪ শতাংশে উন্নিত করা হবে। কর প্রদানে যোগ্য ব্যক্তিদের করের আওতায় আনা হবে বলেও জানান মুস্তফা কামাল।

বাজেট বক্তব্যের মাঝেই অর্থমন্ত্রী আরো অসুস্থ বোধ করায় স্পিকারের অনুমতি নিয়ে তার পক্ষে বাজেটের বাকি অংশ সংক্ষিপ্ত আকারে পড়ে শোনান সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা সংসদের ইতিহাসে প্রথম। 

বিভিন্ন ক্ষেত্রে গত এক দশকে দেশের অগ্রগতি ও অর্জনের চিত্র তুলে ধরে বলা হয়-  বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত অর্থনীতির দেশ হিসেবে গড়ে তুলতে সরকারের দৃঢ় সংকল্পের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

তিনি জানান- উন্নত  ও দক্ষ মানব সম্পদ গড়তে তথ্য প্রযুক্তিকে এবারের বাজেটে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। 
 

এই বিভাগের আরো খবর

সরকারের ধারাবাহিকতা থাকায় অর্থনীতি স্বাবলম্বী হয়েছে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের ধারাবাহিকতা থাকায় অর্থনীতি স্বাবলম্বী হয়েছে। এই অগ্রগতি ধরে রাখার আহবান...

মশার ওষুধ কেনায় অনিয়ম হলে ব্যবস্থা; সংসদে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: দেশে ডেঙ্গু যাতে মহামারি আকারে ছড়িয়ে না পড়ে, সেই ব্যবস্থা নিয়েছে সরকার। মশা মারার ওষুধ কেনায় অনিয়ম নিয়ে তদন্ত হচ্ছে,...

দৌলতদিয়ায় হবে দ্বিতীয় পদ্মা সেতু: সংসদে সেতুমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষে পাটুরিয়া-দৌলতদিয়া পয়েন্টে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে বলে সংসদে জানালেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is