মধ্যম আয়ের দেশ হতে অবকাঠামো উন্নয়নে বিপুল বরাদ্দ

প্রকাশিত: ০৭:৩২, ১৩ জুন ২০১৯

আপডেট: ১০:০৮, ১৩ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে অবকাঠামো উন্নয়নে বৈপ্লবিক পরিবর্তন আনতে চায় সরকার। প্রস্তাবিত বাজেটে উন্নয়ন ব্যয়ের বড় অংকই যাচ্ছে পরিবহন, যোগাযোগ অবকাঠামো, বিদ্যুৎ ও জ্বালানি এবং স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাতে। প্রস্তাবিত বাজেটে ১০টি মেগা প্রকল্পকে অগ্রাধিকার দিয়ে তার জন্য আলাদা বরাদ্দ রাখা হয়েছে।

২০১৯-২০ অর্থবছরের বাজেটে দশটি বড় প্রকল্পকে সরকারের জিডিপি প্রবৃদ্ধিতে গতি সঞ্চালক প্রকল্প হিসেবে উল্লেখ করা হয়েছে। এগুলোকে জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্প ধরে তা নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী।

পদ্মা সেতু, পদ্মা রেল সংযোগ সেতু, দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ নির্মাণ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, রামপাল বিদ্যুৎ কেন্দ্র, পায়রা সমুদ্র বন্দর, কর্নফুলি টানেল এবং মহেশখালীর মাতারবাড়িতে বিদ্যুৎ কেন্দ্র, ঢাকা মেট্রো রেল  দ্রুত সময়ে শেষ করে সরকারের উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখার তাগিদ রয়েছে বাজেটে।

অগ্রাধিকার খাত হিসেবে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে যোগাযোগ অবকাঠামো খাতে বরাদ্দ রাখা হয়েছে ৬১ হাজার ৪৫৫ কোটি টাকা। পরিবহন খাতে বরাদ্দ ৫২ হাজার ৮০৬ কোটি, বিদ্যুৎ খাতে রাখা হয়েছে ২৬ হাজার ১৭ কোটি টাকা। অগ্রাধিকারের তৃতীয় অবস্থানে থাকা ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন খাতে বরাদ্দ রাখা হয়েছে প্রায় ২৪ হাজার ৩২৪ কোটি টাকা।

মেগা দশ বড় প্রকল্পের মধ্যে আগামী অর্থ বছরে পদ্মাসেতুর জন্য বরাদ্দ ৫ হাজার ৩৭০ কোটি টাকা, পদ্মা রেল সেতুর জন্য ৩ হাজার ৯৯৫ কোটি, মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্পের জন্য ৩ হাজার ৫৬ কোটি, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ১৪ হাজার ৯৮০ কোটি টাকা, কর্নফুলি টানেল নির্মাণের জন্য ১৩ হাজার ৫০ কোটি টাকা এবং পায়রাবন্দরের বরাদ্দ রাখা হয়েছে ৩৪ কোটি টাকা।

এবারের বাজেটের মূল লক্ষ্য হলো বেসরকারি বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি, রপ্তানি বাণিজ্যের প্রসার, ব্যবসা বান্ধব কর ব্যবস্থাপনা, আর্থিক খাতের সংস্কার, সরকারি বিনিয়োগ তথা বার্ষিক উন্নয়ন কর্মসূচি এডিপির আকার বাড়ানো।

দেশী-বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করতে সরকার যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল নির্মাণ করছে সেগুলোকে দ্রুত সময়ে শেষ করার বিষয়টিতে বিশেষ অগ্রাধিকার দেয়া হয়েছে প্রস্তাবিত বাজেটে।

এই বিভাগের আরো খবর

শিগগিরই কলেজে ভর্তি শুরু; সংসদে শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: এক মাসের ও বেশি সময়...

বিস্তারিত
সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস

মেহের মণি: নতুন অর্থবছরের জন্য পাঁচ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *