অর্থ যোগাতে বিলাসী পণ্যের দিকে নজর

প্রকাশিত: ০৭:৩৯, ১৩ জুন ২০১৯

আপডেট: ১০:০৯, ১৩ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক: কিছু পণ্য ও সেবার দাম বাড়লেও দেশের ৪৮তম এই বাজেটে মানুষের নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়েনি। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে নিজের প্রথম বাজেট তৈরিতে রাষ্ট্রীয় কোষাগারে অর্থ আনতে কিছু বিলাসী পণ্যের দিকে নজর দিয়েছেন।  জনস্বার্থ ও দেশীয় শিল্প বিকাশে সহায়তার লক্ষ্যেও কিছু ক্ষেত্রে শুল্ক কমানের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। 

দেশের ৪৮তম বাজেটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জনসাধারনের নিত্য প্রয়োজনীয় জিসিনপত্র ও দেশীয় শিল্পের বিকাশের পথ খোলা রেখেছেন। জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থ বছরের বাজেটে বেশকিছু পণ্য ও সেবায় বাড়তি কর আরোপের প্রস্তাবও করেছেন অর্থমন্ত্রী। দীর্ঘদিন ধরে মূল্য সংযোজন কর মুক্ত থাকা প্লাস্টিক ও অ্যালুমিনিয়ামের জিনিসপত্র, সয়াবিন তেল, পাম অয়েল, সানফ্লাওয়ার অয়েল, সরিষার তেল, টিভি ও অনলাইনে বিজ্ঞাপনে ব্যয় বাড়বে। 

যানজট নিরসনে গণপরিবহনের ক্ষেত্রে ছাড়া দিয়ে ব্যক্তিগত পরিবহনের রেজিস্ট্রেশন খরচ বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। চার্টার্ড বিমান, হেলিকপ্টার, আইসক্রিম, মোবাইল ফোনের সিম ও রিম কার্ডে ৫ শতাংশ হারে অতিরিক্ত শুল্ক আরোপের প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিলাস দ্রব্য.. সিগারেট, বিড়ি, জর্দাসহ সকল তামাক পণ্য, মোবাইল কল, এলপি গ্যাস, চিনি, আমদানি করা গুঁড়ো দুধ, গুঁড়া মসলা, টমেটো কেচাপ, চাটনি, ফলের জুস, টয়লেট টিস্যু, টিউবলাইট, চশমার ফ্রেম, সিআর কয়েল, জিআই তার, তারকাঁটা, স্ক্রু, ব্লেড, ট্রান্সফরমার, সানগ্লাস, রিডিং গ্লাস, আমদানি করা পার্টিক্যাল বোর্ড, আমদানি করা সব ধরনের টায়ার ও স্মার্টফোনের দাম বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এই তালিকায় আরো আছে আসবাবপত্র, ইংলিশ মিডিয়াম স্কুল, লঞ্চের এসি কেবিন, ব্রডব্যান্ড ইন্টারনেট, পরিবহন ঠিকাদার। 

কৃষি, চিকিৎসা, চামড়া, বস্ত্র, মৎস্যও প্রাণিসম্পদ উন্নয়ন এবং জনস্বার্থ ও ক্ষুদ্র শিল্পের সুরক্ষায় পাউরুটি, বনরুটি, হাতে তৈরি বিস্কুট, কেক, কৃষি যন্ত্রপাতি, নারী উদ্যোক্তার ব্যবসায় শো-রুম, হাইটেক পার্কের ব্যবসা ও এই খাতের বিদ্যুত, অর্থনৈতিক অঞ্চলের প্রকৃতিক গ্যাস, বিদ্যুত, পিপিপি প্রকল্প ও রুপপুর পারমানবিক বিদ্যুত কেন্দ্রের সেবা কার্যক্রম ভ্যাটের আওতামুক্ত রাখার প্রস্তাব করা হয়েছে। 
 

এই বিভাগের আরো খবর

শিগগিরই কলেজে ভর্তি শুরু; সংসদে শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: এক মাসের ও বেশি সময়...

বিস্তারিত
সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস

মেহের মণি: নতুন অর্থবছরের জন্য পাঁচ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *