অনিয়ম ও অব্যবস্থাপনায় প্রশ্নের মুখে বিমান

প্রকাশিত: ০২:১২, ১৭ জুন ২০১৯

আপডেট: ০২:১২, ১৭ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক: গত কয়েক বছরে প্রধানমন্ত্রীকে বহন করা উড়োজাহাজে নানা অনিয়ম ও অব্যবস্থাপনার কারণে প্রশ্নের মুখে পড়েছে জাতীয় পতাকাবাহী এয়ারলাইন্স- বিমানের নিরাপত্তা ব্যবস্থা। উড়োজাহাজ পরিচালনায় সংশ্লিষ্টদের নিয়ম মেনে না চলা ও দায়িত্বে অবহেলার মতো অপেশাদার আচরণের  কারণ বলে মনে করেন এভিয়েশন ও নিরাপত্তা বিশেষজ্ঞরা।

যাত্রী সেবার নিম্নমান, অনিয়ম, দুর্নীতি ও লোকসানের কারণে বিমানের ভাবমূর্তি আগে থেকেই প্রশ্নবিদ্ধ। গত কয়েক বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানের ফ্লাইটে বার বার অনিয়ম ও অব্যবস্থাপনার কারণে নিরাপত্তা ব্যবস্থা আরো প্রশ্নের মুখে পড়েছে।

২০১৬ সালের ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রীকে বহনকারী উড়োজাহাজ ইঞ্জিনে ত্রুটির কারণে তুর্কমেনিস্তানে জরুরি অবতরণ করে। এর আগে প্রধানমন্ত্রীর ফ্লাইটে ‘নিরাপত্তা সিলগালা’ছাড়া খাবার সরবরাহ, মদ্যপ অবস্থায় একজন কেবিন ক্রুর বিমানে ওঠার চেষ্টা, কালো তালিকাভুক্ত ব্যক্তিকে ভিভিআইপি ফ্লাইটে পাঠানো ও সম্প্রতি পাসপোর্ট ছাড়াই একজন পাইলটের দোহা যাওয়ার ঘটনায় প্রশ্ন উঠেছে বিমানের কর্মকর্তাদের দায়িত্বশীলতা নিয়েও।

নিরাপত্তা বিশেষজ্ঞ জেনারেল রশীদ ও এভিয়েশন বিশেষজ্ঞ এটিএম নজরুল ইসলাম বলেন, ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে আন্তর্জাতিক মানদন্ড বা এসওপি সঠিকভাবে মেনে চলা হচ্ছে না। ফ্লাইট সংশ্লিষ্টদের এ ধরনের অপেশাদার আচরণ নিরাপত্তা ঝুঁকি বাড়াচ্ছে।’

এসব ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার করে বিমানের জবাবদিহিতা নিশ্চিত করার পরামর্শ তাদের।

এই বিভাগের আরো খবর

বেরিয়ে আসছে সাহেদের আরো অপকর্ম

আশিক মাহমুদ: আলোচিত রিজেন্ট গ্র“পের...

বিস্তারিত
চাকরি দেয়ার নামে প্রতারণার ফাঁদ 

কাজী ফরিদ: করোনার কারণে বাড়ছে...

বিস্তারিত
১৪ ঠিকাদারের সঙ্গে কাজ না করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতি দমন...

বিস্তারিত
সাহেদের ব্যাংক হিসাব জব্দ

নিজস্ব প্রতিবেদক: রিজেন্ট হাসপাতাল...

বিস্তারিত
ঠিকাদার মিঠুর চিঠি গ্রহণ করেনি দুদক

নিজস্ব সংবাদদাতা: স্বাস্থ্যখাতের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *