দেশীয় প্রযুক্তিতে ‘ল্যাম্বারগিনি’ ব্রান্ডের আদলে গাড়ি নির্মাণ

প্রকাশিত: ০৭:৫৩, ২১ জুন ২০১৯

আপডেট: ০৭:৫৪, ১৩ অক্টোবর ২০১৯

নারায়ণগঞ্জ প্রতিনিধি : দেশীয় প্রযুক্তি ব্যবহার করে ইতালির বিখ্যাত ‘ল্যাম্বারগিনি’ ব্র্যান্ডের আদলে গাড়ি বানিয়ে সাড়া ফেলেছেন নারায়ণগঞ্জের অটোরিক্সা মেকানিক আকাশ আহমেদ। ক্যালেন্ডারের পাতায় ‘ল্যাম্বারগিনি’ গাড়ি দেখে, সেটিকে অনুকরণ করেই তিনি তৈরি করেছেন গাড়িটি। নবম শ্রেণী পর্যন্ত পড়ালেখা করা আকাশের দাবি, প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা পেলে কম দামে দেশেই উন্নতমানের পরিবেশবান্ধব গাড়ি বানানো সম্ভব।

ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের পাশে ফতুল­ার লামাপাড়ায় বাবার অটোরিক্সা ওয়ার্কশপে কাজ করেন আকাশ আহমেদ। বাবার শখ ছিলো ছেলেকে পড়ালেখা করিয়ে প্রকৌশলী বানাবেন। যদিও, আর্থিক অনটনের কারণে নবম শ্রেণীর পর আর পড়লেখা করা হয়নি তার। তবে প্রকৌশলী হতে না পারলেও বিশ্বখ্যাত ব্র্যান্ডের গাড়ি তৈরি করে সাড়া ফেলেছেন আকাশ।

ক্যালেন্ডারের পাতায় ইতালির বিখ্যাত ‘ল্যাম্বারগিনি’ ব্র্যান্ডের একটি গাড়ি দেখে, সেটি অনুসরণ করে দৈনন্দিন কাজের ফাঁকে আকাশ তৈরি করেছেন শখের গাড়িটি। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে তৈরী গাড়িটি ব্যাটারির মাধ্যমে ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে প্রায় ১০ ঘণ্টা চলতে সক্ষম। ব্যাটারি পাঁচঘন্টা চার্জের জন্য বিদুৎ খরচ পড়বে একশ’ টাকা।

পরিবেশবান্ধব এবং আকর্ষণীয় হওয়ায় অনেকেই দেখতে আসছেন গাড়িটি। এমন গাড়ি বানিয়ে দেয়ার অনুরোধও করছেন অনেকে।

আকাশের এমন উদ্ভাবনের বিষয়টি সরকারের উর্ধ্বতন কতৃর্পক্ষের কাছে তুলে ধরার পাশাপাশি সহায়তার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক।

গাড়ির নির্মাতা আকাশ বলছেন, সহযোগিতা পেলে এমন গাড়ি আরো তৈরি করতে পারবেন তিনি। সেক্ষেত্রে দেশেই তৈরি হতে পারে স্বল্পমূল্যের এবং উন্নতমানের পরিবেশবান্ধব গাড়ি।

 

এই বিভাগের আরো খবর

বিএনপি নেতাদের ফেরত পাঠালো পুলিশ

অনলাইন ডেস্ক: বুয়েট ছাত্র আবরার...

বিস্তারিত
গাজীপুরে অটোরিকসা চালকের মরদেহ উদ্ধার

গাজীপুর প্রতিনিধি: গাজীপুরে মো: জাফর...

বিস্তারিত
মাগুরায় ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা 

মাগুরা প্রতিনিধি: মাগুরার ফটকি নদীতে...

বিস্তারিত
টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতু এলাকায় তীব্র ভাঙন 

টাঙ্গাইল প্রতিনিধি: পানি কমে যাওয়া আর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *