তেলবীজের চাষও বেড়েছে দেশে

প্রকাশিত: ১০:১১, ০৫ জুলাই ২০১৯

আপডেট: ১২:২৯, ১৩ অক্টোবর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: মসলা ও তেলবীজের চাহিদা মেটাতে দেশে স্বাধীনতার আগে থেকে যে আমদানী নির্ভরতা ছিল সেই চিত্র এখনও বদলায়নি, বরং চাহিদা বৃদ্ধির সাথে সাথে আমদানির পরিমাণও  বেড়েছে। যদিও মসলা ও তেলবীজের চাষও বেড়েছে দেশে। এ খাতের কৃষকদের আয় বাড়লেও বাণিজ্যের সিংহভাগ লাভের অংশ যায় মধ্যসত্ত্বভোগী ব্যবসায়ীদের পকেটে।

পুরান ঢাকার চকবাজার। এখানে জিরা, এলাচ, লং, দারুচিনি, আলুবোখারাসহ প্রায় শ’খানেক মসলার পসরা সাজিয়ে বসেন ব্যবসায়ীরা। এসব দোকানে মসলার পাশাপাশি বিক্রি হয় কাজু, পেস্তা, কাঠ বাদামের মত শুকনো খাবারও। রয়েছে কিছু ভেষজ ওষধী উপাদানও।

ব্যাবসায়ীরা বলছেন, এসব মসলার একটিও দেশে হয়না, আসে ভারত, চিন, ইন্দোনেশিয়া, গুয়েতেমালা, মিশরসহ ২২ টি দেশ থেকে। এসবের মধ্যে বেশি চাহিদা জিরা, লং, এলাচ ও দারুচিনির। এই বাণিজ্যে লাভের অংশের ভাগ নিয়ে আছে ব্যবসায়ীদের আক্ষেপ।  

চলতি বছর দেশে ৫ লাখ ৭০ হাজার হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। উৎপাদন হয় প্রায় সাড়ে সাত লাখ মেট্রিক টন। প্রায় ১ লাখ হেক্টর জমিতে চিনাবাদাম চাষ হয়েছে, উৎপাদনের পরিমাণ দেড় লক্ষাধিক মেট্রিকটন। সয়াবিন হয়েছে প্রায় দেড় লাখ মেট্রিকটন। তারপরও ২০১৮ সালে ভোজ্যতেল আমদানি হয় ২৯ লাখ টন। যা বার্ষিক ভোজ্যতেল আমদানির পরিমাণ বিচারে এ যাবৎকালের সর্বোচ্চ। ২০১৭ সালের মোট ভোজ্যতেল আমদানির চেয়ে ১০ শতাংশ বেশী। অতীতে তেলবীজ ও মসলা চাষে লাভের মুখ না দেখলেও, বর্তমানে চাষীদের আয় বাড়ছে, তাই চাষে আগ্রহ বাড়ছে।

কৃষি গবেষণা ইনস্টিটিউট ইতোমধ্যে সরিষা, চীনা বাদাম, সয়াবিন, তিলসহ বেশ কয়েকটি উচ্চ ফলনশীল জাত ও কৃষি প্রযুক্তি উদ্ভাবন করেছে। যা এসব চাষে কৃষকদের আরও এগিয়ে দেবে বলে আশাবাদী গবেষকরা।

 

এই বিভাগের আরো খবর

স্কোয়াশ খেলার কোর্ট তৈরি করতে পারেনি 

এস.এম সুমন: প্রতিষ্ঠার পর ৪৪ বছরে...

বিস্তারিত
স্কোয়াশ খেলা: প্রতিযোগিতা হয় কালেভদ্রে

এস.এম সুমন: পশ্চিমা দেশগুলোর আদলে...

বিস্তারিত
রোয়িং খেলোয়াড় ও সংগঠকরা হতাশ

তৌহিদুল আলম: নিজেদের খেলা চর্চা করারই...

বিস্তারিত
রোয়িং: মনের টানে খেলেন ক্রীড়াবিদরা 

তৌহিদুল আলম: আর্থিক সঙ্কট ও পর্যাপ্ত...

বিস্তারিত
রোয়িং: ৪৫ বছরেও উল্লেখযোগ্য সাফল্য নেই 

তৌহিদুল আলম: প্রতিষ্ঠার  ৪৫ বছর...

বিস্তারিত
রোয়িং: খেলাটি সম্পর্কে ধারণা প্রতিষ্ঠা হয়নি

তৌহিদুল আলম: পশ্চিমা দেশগুলোর আদলে...

বিস্তারিত
খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে শরীরগঠন ফেডারেশন

ইমদাদুল্লাহ বাবু: সরকার জনগণের প্রায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *