চুরি হতে পারে ব্যক্তিগত তথ্য, ১৩২৫ অ্যাপ চিহ্নিত

প্রকাশিত: ০৪:০৭, ১৩ জুলাই ২০১৯

আপডেট: ০৪:০৯, ১৩ জুলাই ২০১৯

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বর্তমান তথ্যপ্রযুক্তি নির্ভর যুগে স্মার্টফোন এখন মানুষের নিত্যপ্রয়োজনীয় সঙ্গী। প্রতিটি কাজ খুব সহজ করে দিয়েছে এই স্মার্টফোন। কিন্তু জানেন কি সেই স্মার্টফোনে রাখা আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখা ততটা নিরাপদ নয়! ইন্টারন্যাশনাল কম্পিউটার সায়েন্স ইনস্টিটিউট (আইসিএসআই)এর সাম্প্রতিক এক গবেষণা তেমনটাই জানাচ্ছে।

ওই সমীক্ষা বলছে, অন্তত ১ হাজার ৩২৫টি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন রয়েছে, যারা আপনার ফোন থেকে গোপনে তথ্য হাতিয়ে নিচ্ছে। এমনকি অ্যাপটি ইনস্টল করার সময় আপনি যে তথ্যগুলোর নাগাল পাওয়ার অনুমতি দিচ্ছেন না, সেই তথ্যেও তারা হাত দিচ্ছে!

যারা দীর্ঘক্ষণ স্মার্টফোনে সময় কাটান তাদের ওপরই চালানো ওই গবেষণা গবেষণায় দেখা যায়, গুগল প্লে স্টোরের কিছু অ্যাপ আপনার ফোনের ‘লোকেশন’ এবং ‘হিস্ট্রি’ অ্যাক্সেস করছে। আপনার অনুমতির তোয়াক্কা না করেই।

তথ্য হাতানোর এই কাজ হয় মূলত দু’ভাবে। হয় অ্যান্ড্রয়েড এবং থার্ড-পার্টি এসডিকে (সফটওয়ার ডেভলপমেন্ট কিট)-র দুর্বলতার ফাঁক গলে, নয়তো খুব চতুরভাবে বা ঘুরিয়ে অন্য একটি লুকানো চ্যানেল দিয়ে তথ্য হাতানো হচ্ছে। আপনি হয়তো ভাবছেন, ওই অ্যাপকে অনুমতি দেননি। কিন্তু ঘুর পথে সেই অ্যাপই আপনার তথ্য হাতিয়ে নিচ্ছে।

গুগল, অ্যাপলের মতো টেক জায়ান্টরা ব্যক্তিগত তথ্য নিরাপত্তার বিষয়ে যথেষ্ট গুরুত্ব দিয়ে কাজ করছে। যাতে অনুমতি ছাড়া কোনও অ্যাপ কোনও রকমের তথ্য নিতে না পারে। গুগল তাদের নতুন অ্যান্ড্রয়েড ভার্সান ‘কিউ’-তে ব্যক্তিগত তথ্য চুরি আটকাতে কিছু কার্যকরী ব্যবস্থা নিয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

এই বিভাগের আরো খবর

স্ত্রী আপনাকে কতোটা ভালোবাসে ?

অনলাইন ডেস্ক: প্রতিটি সম্পর্কই চায়...

বিস্তারিত
ওজন কমাতে ৭ মশলা

অনলাইন ডেস্ক: শরীরকে সুস্থ রাখতে হলে...

বিস্তারিত
সপ্তাহে ৩ দিন হাঁটলেই কমবে ওজন

অনলাইন ডেস্ক: যান্ত্রিক জীবনে দীর্ঘ...

বিস্তারিত
গর্ভাবস্থায় যে কারণে ছোলা খাবেন

অনলাইন ডেস্ক: নিয়মিত পর্যাপ্ত খাবার...

বিস্তারিত
লাল মুলার যত গুণ

অনলাইন ডেস্ক: শীতের সবজির মধ্যে...

বিস্তারিত
দুপুরে খাওয়ার পর ঘুমালে কি হয়

অনলাইন ডেস্ক: দুপুরে খাওয়ার পরে মনে...

বিস্তারিত
অল্প বয়সে চুল পাকা; ঘরোয়া ৫ সমাধান

অনলাইন ডেস্ক: বয়সের সঙ্গে সঙ্গে চুল...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *