ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

2019-08-20

, ১৮ জিলহজ্জ ১৪৪০

ভোমরা স্থলবন্দরের যত্রতত্র ফেলা হচ্ছে বর্জ্য

প্রকাশিত: ১২:৫৭ , ১৪ জুলাই ২০১৯ আপডেট: ১০:৫৩ , ১৪ জুলাই ২০১৯

সাতক্ষীরা প্রতিনিধি: বর্জ্য ফেলার নির্ধারিত স্থানের অভাবে সাতক্ষীরা ভোমরা স্থলবন্দরের যত্রতত্র পঁচা পণ্য ফেলায় নষ্ট হচ্ছে পরিবেশ। দুর্গন্ধে অতিষ্ঠ স্থানীয়রা। প্রতিদিনই ফেলা হচ্ছে পঁচে যাওয়া কয়েক টন সবজি ও ফলমূল। এ ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

ভোমরা স্থলবন্দর দিয়ে যেসব পণ্য বাংলাদেশে আমদানি করা হয় তার বেশির ভাগই পচনশীল। এরমধ্যে রয়েছে পেঁয়াজ, রসুন ও কাঁচা মরিচসহ বিভিন্ন ফলমূল। ট্রাক থেকে পণ্য নামাতে দেরিসহ নানা কারণে ট্রাকেই পঁচে যায় কিছু পণ্য। পথযাত্রীরা এসব পঁচা পণ্যের দুর্গন্ধে ঠিকভাবে পথ চলতে পারে না।

এই বন্দরে দিয়ে প্রতিদিন গড়ে ১৪ শত টন পিয়াজ বাংলাদেশে আমদানি করা হয়। সেগুলো আনলোড করার সময় গরমে প্রতিদিন প্রায় ৩ থেকে ৪ টন পেঁয়াজ নষ্ট হয়।  নির্দিষ্ট কোন স্থান না থাকায় এসব পঁচা পণ্য ফেলা হয় আশপাশের সড়কে। নষ্ট হচ্ছে পরিবেশ।

সিএ্যন্ডএফ এজেন্টরা জানালেন, নির্দিষ্ট স্থান না থাকায় বাধ্য হয়ে পঁচা পণ্য যেখানে সেখানে ফেলা হচ্ছে। তবে বর্জ্য ফেলার জন্য স্থান চেয়ে আবেদন করা হয়েছে।

এদিকে, পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা বলছেন, এ ব্যাপারে তাদের কাছে কোন তথ্য নেই। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়ার কথা জানালেন সহকারী পরিচালক সরদার শরিফুল ইসলাম।

পঁচা পণ্যের বর্জ্য দ্রুত নিদিষ্টস্থানে অপসারণ করে এলাকার পরিবেশ রক্ষা করতে কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয়রা।

এই বিভাগের আরো খবর

সাগরে লঘুচাপ, সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত

ডেস্ক প্রতিবেদন: উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় সৃষ্ট লঘুচাপটি একই এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে দেশের অধিকাংশ জায়গায়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is