উন্নয়নের নামে জলাশয় ভরাট না করার আহ্বান

প্রকাশিত: ১২:৫৯, ১৫ জুলাই ২০১৯

আপডেট: ০৬:৩৪, ১৫ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাজধানীর জলাবদ্ধতা দুর করতে প্রাকৃতিক জলাশয়গুলো রক্ষা করতে হবে। উন্নয়নের নামে জলাশয় ভরাট না করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

সোমবার (১৫ জুলাই) রাজধানীর ইস্কাটনে সাতটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে এই আহ্বান জানান শেখ হাসিনা। তিনি বলেন, দেশ সম্পূর্নভাবে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত হবে সেই পরিকল্পনা নিয়ে সরকার কাজ করছে।

বহুতল ভবন নির্মানে অগ্নিনির্বাপন ব্যবস্থা এবং রাস্তার জন্য পর্যাপ্ত জায়গা রাখতে হবে। তিনি বলেন, রাজধানীতে জলাবদ্ধতা নিরসনে কাজ করছে সরকার। তবে এজন্য জলাধারগুলো সংরক্ষন করতে হবে।

দেশের ১৩ লাখ ৬২ হাজার ২৯৮ জন সরকারি কর্মকর্তা-কর্মচারীর মাত্র ১০ শতাংশের জন্য আবাসিক সুবিধা নিশ্চিত করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। প্রত্যেক নাগরিকের আবাসিক সুবিধা নিশ্চিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী মন্ত্রী, সিনিয়র সচিব, সচিব ও প্রথম শ্রেণীর কর্মকর্তাদের জন্য রাজধানীর বেইলি রোড়ে নির্মাণ হয় ২০ তলার তিনটি ভবনে ১১৪টি ফ্ল্যাট। নব নির্মিত এই তিনটি ভবনসহ মিরপুর, লালমাটিয়া ও হাতিরঝিল এলাকায় মোট সাতটি উন্নয়ন প্রকল্প সোমবার সকালে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় শেখ হাসিনা বলেন, সরকারের লক্ষ্য হচ্ছে প্রতিটি মানুষের মৌলিক চাহিদা পূরণ করা। এর পাশাপাশি রাজধানী থেকে শুরু করে প্রতিটি জেলা-উপজেলায় সরকারি কর্মকর্তাদের আবাসন নিশ্চিত করার পরিকল্পনা রয়েছে তাঁর সরকারের। সরকারি কর্মকর্তাদের ৪০ ভাগের আবাসন ব্যবস্থা করা সম্ভব হবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের আবহাওয়া ও জলবায়ুর সাথে সামঞ্জস্য রেখে নকশা তৈরি করতে স্থপতিদের আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, শহর থেকে শুরু করে গ্রাম পর্যন্ত পরিকল্পিতভাবে আবাসন গড়ে তুলতে হবে।

 

এই বিভাগের আরো খবর

চীনা নাগরিককে শ্বাসরোধে হত্যা 

অনলাইন ডেস্ক: গাউজিয়ান হুইকে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *