ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

2019-08-21

, ১৯ জিলহজ্জ ১৪৪০

পতেঙ্গা আউটার রিং রোড ধসে তদন্ত কমিটি

প্রকাশিত: ১২:২৪ , ১৮ জুলাই ২০১৯ আপডেট: ১২:২৪ , ১৮ জুলাই ২০১৯

চট্টগ্রাম প্রতিনিধি: নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ধসে পড়েছে চট্টগ্রামের পতেঙ্গায় আউটার রিং রোডের একটি অংশ। এ ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। বঙ্গোপসাগর ঘেঁষে পতেঙ্গা সমুদ্র সৈকত এলাকায় গুরুত্বপূর্ণ এই স্থাপনা ভেঙে পড়াকে ঠিকাদারের গাফিলতি ও প্রকল্প পরিকল্পনার বড় ত্রুটি হিসেবেই দেখছেন নগর পরিকল্পনাবিদরা। তবে প্রকল্প পরিচালকের দাবি,  নকশা অনুযায়ীই কাজ করা হয়েছে।

পতেঙ্গা সমুদ্র সৈকতের পাড়ে আউটার রিং রোড ঘিরে চট্টগ্রামবাসীকে নতুন স্বপ্ন দেখিয়েছিল চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। কিন্তু পুরো প্রকল্পের নির্মাণ কাজ শেষ করার আগেই গত শনিবার আউটার রিং রোডের একটি অংশ ধসে পড়ে।

২০১৬ সালে প্রায় আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে চট্টগ্রামের পতেঙ্গা হতে ফৌজদারহাট পর্যন্ত বেড়িবাঁধ ও আউটার রিং রোড নির্মাণ শুরু হয়। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের এ প্রকল্পের কাজ পায় স্পেকট্রা ইঞ্জিনিয়ারিং নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। কাজ শেষ হওয়ার কথা এ বছরের শেষে।

প্রকল্পের কাজ শেষ পর্যায়ে হলেও ওয়াকওয়ের এমন ভাঙন পুরো প্রকল্পের কাজের মান নিয়ে প্রশ্ন তুলেছেন নগর পরিকল্পনাবিদরা।

ঠিকাদারি প্রতিষ্ঠানের অবহেলার কারণেই এই ধস বলে মনে করেন প্রকল্প পরিচালক ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী হাসান বিন সামস ।

তবে ঠিকাদারি প্রতিষ্ঠান টানা বৃষ্টির দোহাই দিয়ে নিজেদের দায় এড়াতে চাইছে।

এদিকে, ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ।

প্রায় ২ হাজার ৩০০ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রামের শাহ আমানত সেতুর চাক্তাই খাল হতে কালুর ঘাট পর্যন্ত রিং রোড প্রকল্পের কাজও করছে একই ঠিকাদারি প্রতিষ্ঠান।

এই বিভাগের আরো খবর

ব্রিজ-কালভার্ট মেরামতে রেলওয়ের ব্যর্থতা নিয়ে রুল

নিজস্ব প্রতিবেদক: কুলাউড়ার বরমচালের বড়ছড়া ব্রিজে ট্রেন দুর্ঘটনার পর রেলওয়ে কর্তৃপক্ষ কী কী পদক্ষেপ নিয়েছে তা জানতে চেয়েছেন হাইকোর্ট। ওই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is