ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

2019-08-21

, ১৯ জিলহজ্জ ১৪৪০

সাগরে মৎস্য ও খনিজ সম্পদ আহরণে জোর দেয়া হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১২:২৪ , ১৮ জুলাই ২০১৯ আপডেট: ০৬:২৭ , ১৮ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: সরকার সমুদ্র অর্থনীতিতে জোর দিচ্ছে জানিয়ে গভীর সাগরে মৎস্য ও খনিজ সম্পদ আহরণে জরিপ জাহাজ আনার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাগরের অপ্রচলিত সম্পদের ব্যবহার বাড়ানোর আহ্বানও জানান তিনি।

বৃহস্পতিবার ( ১৮ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে এসব বলেন প্রধানমন্ত্রী। এ সময় মৎস্য সম্পদ খাতে বিশেষ অবদান রাখায় ১৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘মাছ চাষে গড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’- প্রতিপাদ্য নিয়ে দেশজুড়ে চলছে সাত দিনব্যাপি জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯। মৎস্য সপ্তাহের উদ্বোধন উপলক্ষ্যে রাজধানীর কৃষিবিদ ইনিস্টিটিউট মিলনায়তনে এই আয়োজন। প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুরুতেই জাতীয় পর্যায়ে মাছ চাষে বিশেষ অবদান রাখায় বাংলাদেশ নৌবাহিনীসহ আট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে স্বর্ণপদক এবং ৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে রৌপ্য পদক তুলে দেন প্রধানমন্ত্রী।

আলোচনায়, দেশের চাহিদা পূরণ করে বিদেশে মাছ রপ্তানির ক্ষেত্রে সরকারের নেয়া নানা পরিকল্পনার কথা তুলে ধরেন শেখ হাসিনা। চলতি অর্থ বছরে মাছ উৎপাদনের নির্ধারিত লক্ষ্যমাত্রা ৪৫ লাখ মেট্রিক টন ছাড়িয়ে যাবে বলেও জানান তিনি।

বঙ্গোপসাগরের বর্ধিত সমুদ্রসীমা থেকে খনিজ ও প্রাকৃতিক সম্পদ আহরণ ও অপ্রচলিত সম্পদের প্রচলন বাড়ানোর তাগিদ দেন প্রধানমন্ত্রী। সেলক্ষ্যে গবেষণা বাড়ানোর আহ্বান জানান তিনি।

মাছ ও মাছ জাতীয় পণ্য বিদেশে রফতানির ক্ষেত্রে যথাযথ মান বজায় রাখার নির্দেশও দেন প্রধানমন্ত্রী।

পরে কৃষিবিদ ইনিস্টিটিউট প্রাঙ্গণে আয়োজিত মৎস্য মেলা ঘুরে দেখেন প্রধানমন্ত্রী।

এদিকে, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনের পুকুরে মাছের পোনা ছাড়েন শেখ হাসিনা।

এই বিভাগের আরো খবর

অযত্ন-অবহেলায় মাগুরার ২টি গণকবর

মাগুরা প্রতিনিধি: আজ ২২শে আগস্ট (বৃহস্পতিবার), ১৯৭১ সালের এই দিনে মাগুরায় ১৩ মুক্তিযোদ্ধা শহীদ হন। সেদিন ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে ফরিদপুর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is