ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

2019-08-20

, ১৮ জিলহজ্জ ১৪৪০

ভৈরবে গরু মোটা তাজাকরণে ব্যস্ত খামারিরা 

প্রকাশিত: ১০:৪৪ , ২০ জুলাই ২০১৯ আপডেট: ০৮:৫১ , ২০ জুলাই ২০১৯

ভৈরব প্রতিনিধি: ঈদুল আজহা সামনে রেখে কিশোরগঞ্জের ভৈরবে দেশিয় পদ্ধতিতে গরু মোটা তাজাকরণে ব্যস্ত সময় পার করছেন খামারিরা। পৌনে তিন হাজার খামারে কোরবানীর জন্য প্রস্তুত করা হচ্ছে ১০ হাজার পশুকে। গরু সুস্থ রাখতে চিকিৎসকদের পরামর্শ নিয়ে কৃমিনাশক ও রোগের প্রতিষেধক খাওয়ানো হচ্ছে বলে জানিয়েছেন খামারিরা। এদিকে, কোরবানির পশু মোটা তাজাকরণে কেউ যাতে ক্ষতিকর ওষুধ ব্যবহার না করে সেদিকে নজরদারি বাড়ানো হয়েছে বলে জানালেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। 

ভৈরবে সাতটি ইউনিয়নে গরুর খামার রয়েছে ২ হাজার ৭৫০টি। কোরবানির ঈদ সামনে রেখে এসব খামারে প্রস্তুত করা হচ্ছে ১০ হাজার গবাদি পশুকে। 

দেশিয় পদ্ধতিতে গরু মোটা তাজা ও সুস্থ রাখতে খড় ও তাজা ঘাসের পাশাপাশি দেয়া হচ্ছে ভূষিসহ নানা খাবার। খামারিরা জানান, গরু সুস্থ রাখতে শেষ সময়ে পশু চিকিৎসকদের পরামর্শে কৃমিনাশক ও রোগের প্রতিষেধক খাওয়ানো হচ্ছে। 

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা জানান, গরু মোটা তাজাকরণের জন্য ক্ষতিকর ওষুধ ব্যবহার রোধে সাতটি চিকিৎসক দল গঠন করা হয়েছে। তারা বাড়ি-বাড়ি গিয়ে বিষয়টি তদারকি করছেন। 

ভারতীয় গরু না আসলে এবার পশু বিক্রি করে লাভবান হওয়ার আশা প্রকাশ করেন ভৈরবের খামারীরা। 

এই বিভাগের আরো খবর

মাগুরায় এ বছর পাটের বাম্পার ফলন

মাগুরা প্রতিনিধি: মাগুরায় এ বছর পাটের ফলন ভালো হয়েছে। কৃষকরা এখন পাট কাটা ও প্রক্রিয়াজাতকরণে ব্যস্ত সময় পার করছেন। অন্য বছরের তুলনায় এবার...

আজ মানিকদী ট্রাজেডি দিবস

ভৈরব প্রতিনিধি: আজ ২০ আগস্ট, মানিকদী ট্রাজেডি দিবস। একাত্তরের এই দিনে ভৈরবের মানিকদী গ্রামে মসজিদ থেকে ২০ মুসল্লিসহ মোট ৪৬ জনকে ধরে নিয়ে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is